ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বৃহত্তম তাপবিদ্যুৎ কেন্দ্র ধ্বংস করল রাশিয়া

Written by SNS March 31, 2024 7:05 pm

কিভ, ৩১ মার্চ: ইউক্রেনের পূর্ব খারকিভ অঞ্চলের জেমিভস্কা তাপবিদ্যুৎ কেন্দ্রে (টিপিপি) ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ধ্বংস করল রাশিয়া। ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি সেন্টারেনারগোকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এই তথ্য জানিয়েছে।

গত ২২ মার্চ ঘটে এই ঘটনা। ক্ষেপণাস্ত্র হামলায় প্ল্যান্টের সমস্ত ইউনিট ধ্বংস হয়ে যায়। সহায়ক সরঞ্জামগুলিও ক্ষতিগ্রস্থ হয়েছে। সেন্টারেরগো একটি প্রতিবেদনে বলেছে,  বর্তমানে কর্মীরা এখনও সাইটে ধ্বংসস্তূপ পরিষ্কার করছেন। প্ল্যান্টের বেশিরভাগ সরঞ্জামের অ্যাক্সেস বন্ধ হয়ে গেছে বলে সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে।

২২ মার্চ হামলার দিন রাশিয়া ইউক্রেনের এই অঞ্চলে ৮৮টি ক্ষেপণাস্ত্র এবং ৬৩টি শাহেদ যুদ্ধ ড্রোন নিক্ষেপ করে। যা ইউক্রেনীয় কর্তৃপক্ষ দেশের জ্বালানি পরিকাঠামোর ওপর এখনও পর্যন্ত সবচেয়ে বড় হামলা হিসাবে বর্ণনা করেছে।

জেমিভস্কা তাপবিদ্যুৎ কেন্দ্রে (টিপিপি), যার উৎপাদন ক্ষমতা ছিল ২২,০০ মেগাওয়াট। যা পূর্ব ইউক্রেনের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হিসেবে পরিচিত ছিল।  রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ২২ মার্চ এক বিবৃতিতে বলেছে যে, রাশিয়ান সামরিক বাহিনী সেদিন ইউক্রেনের শক্তি এবং সামরিক স্থাপনায় ব্যাপক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়। এই বিশাল হামলায় রাশিয়া পূর্ব নির্ধারিত সমস্ত লক্ষ্যবস্তু ধ্বংসে সক্ষম হয়েছে।