সংযম পালন করুন, কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্র ও কৃষকদের বার্তা রাষ্ট্রসঙ্ঘের 

ভারতে চলতে থাকা কৃষক আন্দোলন নিয়ে বিভিন্ন দেশ থেকে প্রতিক্রিয়া আসছিল। এবার ময়দানে নামলাে রাষ্ট্রসঙ্ঘ।

Written by SNS Geneva | February 7, 2021 11:40 am

রাষ্ট্রসঙ্ঘের সদর দপ্তর (File Photo: iStock)

ভারতে চলতে থাকা কৃষক আন্দোলন নিয়ে বিভিন্ন দেশ থেকে প্রতিক্রিয়া আসছিল। এবার ময়দানে নামলাে রাষ্ট্রসঙ্ঘ। সরকার এবং বিক্ষোভকারী দু পক্ষকেই সর্বোচ্চ পর্যায়ে সংযম পালন করার বার্তা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার দফতর।

ইতিমধ্যে কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়ে সম্প্রতি টুইটবার্তা দিয়েছিলেন পপ তারকা রিহানা, পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ’সহ একাধিক আন্তর্জাতিক ব্যক্তিত্ব। সেই পরিস্থিতিতে রাষ্ট্রসঙ্ঘের এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

শুক্রবার রাষ্ট্রসঙ্ঘের টুইটে বলা হয়েছে ভারতে চলতে থাকা কৃষক বিক্ষোভে আমরা সরকার ও বিক্ষোভকারী দু’পক্ষকেই সর্বোচ্চ পর্যায়ের সংযম বজায় রাখার আবেদন রাখছি। শুধু বাইরেই নয়, অনলাইনেও শান্তিপূর্ণ জমায়েত এবং মতপ্রকাশের অধিকার সুরক্ষিত রাখা উচিত। মানবাধিকারের কথা মাথায় রেখে ন্যায়সঙ্গত সমাধান খুঁজে বের করাই গুরুত্বপূর্ণ।

গত মঙ্গলবার আন্তর্জাতিক মহলের নানা রকমের প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে পাল্টা প্রতিক্রিয়া দিতে শুরু করে ভারত। এতে শামিল হন শচীন তেণ্ডুলকর, লতা মঙ্গেশকর, অক্ষত কুমার- সহ ক্রীড়া ও বিনােদন জগতের একাধিক তারকা। কিন্তু এরপর প্রশ্ন উঠতে শুরু করে এই তারকারা কেন দু’মাস ধরে চলতে থাকা কৃষি বিক্ষোভের সময় চুপচাপ ছিলেন।