কৃষক আন্দোলনে কারও মৃত্যু হয়নি, তাই ক্ষতিপূরণের প্রশ্নই নেই, সংসদে কেন্দ্র

দিল্লির উপকণ্ঠে-চলা কৃষক আন্দোলনে কারও মৃত্যু হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের কাছে কোনও তথ্য নেই। সুতরাং ক্ষতিপূরণের ব্যাপারও এখানে অপ্রাসঙ্গিক।

Written by SNS Delhi | December 2, 2021 7:37 pm

সংসদ (Photo:SNS)

এক বছরের বেশি সময় ধরে দিল্লির উপকণ্ঠে-চলা কৃষক আন্দোলনে কারও মৃত্যু হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের কাছে কোনও তথ্য নেই। সুতরাং ক্ষতিপূরণের ব্যাপারও এখানে অপ্রাসঙ্গিক। বিরোধীদের প্রশ্নে বুধবার এভাবেই লিখিত জবাব দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

বিরোধীদের প্রশ্ন ছিল, এই কৃষক আন্দোলনে কতজন আন্দোলনরত চাষীর জীবন গিয়েছে? তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারেই বা সরকার কী ভাবছে? এই প্রশ্নেই কেন্দ্রের তরফে বলা হয়েছে, আন্দোলন করতে গিয়ে মারা গিয়েছেন এমন তথ্য সরকারের কাছে নেই।

ফলে ক্ষতিপূরণেরও কোনও বিষয় নেই। বিরোধী সহ কৃষক আন্দোলনের নেতাদের দাবি, গত ১৫ মাসে ৭০০-রও বেশি কৃষক মারা গিয়েছেন। সংসদে এদিন রাহুল গান্ধি বলেন, এই সরকার কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় বলেছিল, অক্সিজেনের অভাবে কেউ মারা যাচ্ছে না।

আবার এখন বলছে আন্দোলনরত কোনও কৃষকের মৃত্যু হয়নি। আমরা ফসলের ন্যূনতম সহায়ক মূল্য, লখিমপুর খেরি ও মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম। কিন্তু সরকার সব ক্ষেত্রেই আলোচনা এড়িয়ে যেতে চাইছে।