জেলে আত্মঘাতী এন্টিভাইরাস খ্যাত জন ম্যাকাফি

কম্পিউটার জগতে জনপ্রিয় ব্যক্তিত্ব জন ম্যাকাফির অস্বাভাবিক মৃত্যু ঘটলাে।ম্যাকাফি এন্টিভাইরাসের স্রস্টা জন ম্যাকাফি মারা গেলেন জেলে বন্দিজীবনের মধ্য দিয়েই।

Written by SNS San Francisco | June 26, 2021 8:35 pm

জন ম্যাকাফি (File Photo: IANS)

কম্পিউটার জগতে জনপ্রিয় ব্যক্তিত্ব জন ম্যাকাফির অস্বাভাবিক মৃত্যু ঘটলাে গত বুধবার। ম্যাকাফি এন্টিভাইরাসের স্রস্টা জন ম্যাকাফি (৭৫) মারা গেলে স্পেনের জেলে বন্দিজীবনের মধ্য দিয়েই। পুলিশের প্রাথমিক অনুমান, তিনি আত্মঘাতী হয়েছেন।

তবে ময়নাতদন্তের রিপাের্ট না আসা অবধি এই অস্বাভাবিক মৃত্যুর আসল কারণ কি তা স্পষ্ট নয়। উল্লেখ্য, গত বুধবারই স্পেনের আদালত নির্দেশ দেয়, ‘জন ম্যাকাফিকে তুলে দিতে হবে আমেরিকার হাতে।

ওয়াকিবহাল মহল মনে করছে-এই নির্দেশেই মানসিক হতাশাগ্রস্ত হয়ে এই কঠিন সিদ্ধান্ত টি নিয়েছেন আন্তজার্তিক কম্পিউটার জগতে জনপ্রিয় ব্যক্তিত্ব জন ম্যাকাফি। কর ফাঁকি দেওয়া সহ খুনের অভিযােগ পর্যন্ত ছিল ম্যাকাফির বিরুদ্ধে।

জন ম্যাকাফি আদর্শগত কারণে মার্কিন প্রশাসনকে কর দিতেন না। তাই কর ফাঁকি দেওয়ার মামলা চলছিল। দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ৩০ বছরের জেল হেফাজত হত তার। গত বছর অক্টো মাসে বার্সেলােনা বিমানবন্দর থেকে গ্রেপ্তার হয়েছিলেন তিনি।

তার আগে ১৯৮৭ সালে ম্যাকাফি এসােসিয়েটস গড়েছিলেন তিনি। ১৯৮৯ সালে কম্পিউটার সফটওয়্যারে এন্টিভাইরাস তৈরি করেছিলেন। যা ম্যাকাফি এন্টিভাইরাস হিসাবে পরিচিত বিশ্ববাসীর কাছে। ২০১১ সালে তার সংস্থা ইন্টেলক বিক্রি করেদেন। ২০১৯ সালের পর দেশ ছাড়েন তিনি।