চিনা সেনাবাহিনীকে যুদ্ধ প্রস্তুতি নেওয়ার নির্দেশ জিনপিং’এর

ভারতের সঙ্গে সীমান্ত বিবাদের মধ্যেই এবার দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বললেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

Written by SNS Bejing | October 16, 2020 8:36 pm

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। (Photo: IANS)

লাদাখে উত্তেজনা এতটুকুও কমেনি। কমেনি দু’পক্ষের সেনা মােতায়েনও। ভারতের সঙ্গে সীমান্ত বিবাদের মধ্যেই এবার দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বললেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং । একই সঙ্গে সেনা জওয়ানদের দশের প্রতি বিশ্বস্ত থাকার আবেদনও জানিয়েছেন তিনি। 

চিনা সংবাদ সংস্থা জিনহুয়াকে উদ্ধৃত করে একটি পাশ্চাত্য সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। পূর্ব লাদাখে ভারত চিন উত্তেজনার মধ্যে জিনপিং’এর এই মন্তব্য যে যথেষ্টই তাৎপর্যপূর্ণ তা মনে করছেন আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞরা। 

রিপাের্ট অনুযায়ী মঙ্গলবার চিনের গুয়াংডং-এর একটি সেনাঘাঁটিতে যান প্রেসিডেন্ট শি জিনপিং। পিপলস লিবারেশন আর্মির মেরিন কোরের উদ্দেশ্যে নিজের বক্তব্য রাখেন তিনি। সেখানেই বাহিনীর সদস্যদের যুদ্ধের জন্য নিজেদের সমস্ত শক্তি সঞ্চয় করে রাখার কথা বলেন তিনি। বলেন মানসিকভাবে প্রস্তুত থাকতেও।

বাহিনীর ক্ষমতায় চুড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়া, সামরিক পরিকাঠামাে বৃদ্ধি করার পাশাপাশি একযােগে একাধিক ভূমিকায় অবতীর্ণ হওয়ার মতাে ক্ষমতাও যাতে চিনা সেনাবাহিনীর থাকে— সেই পরামর্শও দেন তিনি। 

প্যাঙ্গং লেক সহ পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় নজর চিনের। লাল ফৌজের পাশাপাশি ভারতও লাদাখে শীতযুদ্ধের প্রস্তুতি চালাচ্ছে। শীতেও সেনা মােতায়েন রাখার জন্য প্রতিদিনই সীমান্তে রসদ পাটানাে হচ্ছে। তারই মধ্যে রফাসূত্র খোঁজার চেষ্টা করছে বেজিং ও নয়াদিল্লি।

মঙ্গলবারই সপ্তম দফার কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে দুই দেশের সেনার মধ্যে। সেখানে ভারতের তরফে স্পষ্ট জানানাে হয়েছে, এপ্রিলের আগের অবস্থানে ফিরে যেতে হবে চিনকে। এপ্রিলের পর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে চিন যতটা এগিয়ে এসেছে ততটাই পিছিয়ে যেতে হবে।