কাজ চলছে দ্রুত, শীতের মধ্যেই প্যাঙ্গং লেকের অপর সেতু নির্মাণের কাজ শেষ করতে মরিয়া চিন

সেতু তৈরি হলে লাদাখ অঞ্চলে সামরিক দিক থেকে এগিয়ে থাকবে চিন। খুব দ্রুত তারা ভারত সীমান্তে সেনাবাহিনী ভারী অস্ত্রশস্ত্র এনে ফেলতে পারবে।

Written by SNS China | January 19, 2022 9:56 pm

ভারত সীমান্তের প্যািঙ্গং হ্রদের ওপরে ৪০০ মিটার দীর্ঘ সেতু তৈরি করছে চিন। বহু জানুয়ারি তোলা উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, চিনের নির্মাণকারীরা বিশাল ক্রেনের সাহায্যে থামের ওপরে কংক্রিটের স্ল্যাব বসাচ্ছেন।

যে গতিতে কাজ এগোচ্ছে তাতে কয়েক মাসের মধ্যেই সেতু তৈরির কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এরপরে রুটোগ অঞ্চলের চিনের সেনাঘাঁটি থেকে সেতু পর্যন্ত তৈরি হবে একটি রাস্তা। সেতুর প্রস্থ হবে আট মিটার।

ওই সেতু তৈরি হলে লাদাখ অঞ্চলে সামরিক দিক থেকে এগিয়ে থাকবে চিন। খুব দ্রুত তারা ভারত সীমান্তে সেনাবাহিনী ভারী অস্ত্রশস্ত্র এনে ফেলতে পারবে।

এখন রুটোগের সেনাঘাঁটিতে যাওয়ার জন্য তাদের ২০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে হয়। কিন্তু সেতু তৈরি হলে এই রাস্তার দৈর্ঘ্য অনেক কমে যাবে।

চিন যে অঞ্চলে সেতু বানাচ্ছে তা ১৯৫৮ সাল থেকে তাদের দখলে রয়েছে। কিন্তু ভারত মনে করে ওই সেতু নির্মাণ সম্পূর্ণ বেআইনি। চিন সীমান্তে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের খুব কাছেই রয়েছে ওই সেতু।

ভারতের বিদেশ মন্ত্রক থেকে বলা হয়েছে, চিনের নির্মাণ কাজের দিকে আমরা নজর রাখছি। যে জায়গায় ব্রিজ তৈরি হচ্ছে, তা দীর্ঘ ৬০ বছর ধরে বেআইনিভাবে দখল করে রেখেছে চিন।