ভারতে আটকে থাকা বাংলাদেশী নাগরিকদের ফেরানোর উদ্যোগ

কয়েকটি বিশেষ বিমানের মাধ্যমে বাংলাদেশী নাগরিকদের ঢাকায় ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। কলকাতা, দিল্লি ও মুম্বই থেকে আটকে থাকা নাগরিকদের ফেরানো হবে।

Written by Dipankar Dasgupta Kolkata | April 28, 2020 3:25 pm

প্রতিকি ছবি (Photo: Getty Images)

করোনা পরিস্থিতিতে ভারতে আটকে থাকা বাংলাদেশীদের সেদেশে ফেরানোর উদ্যোগ নিল বাংলাদেশ সরকার। কয়েকটি বিশেষ বিমানের মাধ্যমে বাংলাদেশী নাগরিকদের ঢাকায় ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। কলকাতা, দিল্লি ও মুম্বই থেকে আটকে থাকা নাগরিকদের ফেরানো হবে। আগামী ১’মে কলকাতা থেকে, ২’মে দিল্লি থেকে এবং ৩’মে মুম্বই থেকে ছাড়বে বাংলাদেশগামী বিমান।

এই তিনটি শহরে আটকে থাকা বাংলাদেশী নাগরিকদের ঢাকায় ফেরানোর যাবতীয় ব্যবস্থা করছে সেই শহরগুলিতে বাংলাদেশের উপস্থিত দূতাবাসগুলি। বিমান বাংলাদেশ জানিয়েছে, এই বিশেষ ফ্লাইটগুলিতে টিকিট বুক করার জন্য বাংলাদেশের নির্দিষ্ট ব্যাঙ্ক হিসাবে বিমানভাড়া জমা দিতে হবে। বিমান সংস্থার ওয়েবসাইটে এই সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে দেওয়া হচ্ছে। তবে আগ্রহী সমস্ত যাত্রীকেই বাংলাদেশ উপদূতাবাসগুলির মাধ্যমেই নথিভুক্ত করতে হবে। সেই তালিকার বাইরে কেউ এই বিশেষ বিমানগুলির টিকিট কিনতে পারবেন না।

কলকাতার বাংলাদেশ উপদূতাবাস সুত্রে জানানো হয়েছে, আসন সংখ্যা সীমিত হওয়ার জন্য ‘আগে এলে আগে পাবে’ ভিত্তিতে টিকিট পাওয়া যাবে। এই বিশেষ ফ্লাইটগুলি ছাড়াও আগের মতো ইউএ, বাংলা এয়ারলাইন্স, চেন্নাই-ঢাকা রুটে ৩০ এপ্রিল, ১ মে ও ২ মে তিনটি বিশেষ ফ্লাইট চলবে।

বাংলাদেশ উপদূতাবাসের আধিকারিকরা জানিয়েছেন বিমানে ওঠার আগে যাত্রীদের অবশ্যই কোভিড ১৯ মুক্ত বা কোভিড ১৯ উপসর্গ মুক্ত শংসাপত্র থাকতে হবে। ঢাকায় অবতরণের পর আরও ২ সপ্তাহ তাদের বাধ্যতামূলকভাবে কোয়ারান্টাইনে থাকতে হবে।