প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার সুমাত্রা, মৃত কমপক্ষে ১৯ 

Written by SNS March 11, 2024 6:03 pm

সুমাত্রা, ১১ মার্চ –  প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার সুমাত্রা। প্রবল বন্যা এবং সেই সঙ্গে ধস নামায় সুমাত্রায় বিপর্যয় নেমে আসে। বন্যার জেরে ইতিমধ্যেই ১৯ জনের মৃত্যু হয়েছে এই  দ্বীপে। নিখোঁজ বেশ কয়েকজন। কমপক্ষে ৮০ হাজার মানুষ সরকারি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন।

গত শুক্রবার রাতে হড়পা বানে প্লাবিত হয়ে যায় পশ্চিম সুমাত্রা। জলের তোড়ে উপড়ে যায় গাছ, পাহাড় বেয়ে নিচের দিকে গড়িয়ে আসে বড় বড় পাথরের চাঁই । জলের স্রোতের সঙ্গেই ভূমিধস নেমে আসে। স্থানীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে জানা যায়, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কোটোর টারুসান এলাকা। সেখান থেকে ৭ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আশেপাশের গ্রাম থেকে তিনজনের দেহ উদ্ধার করে বিপর্যয় মোকাবিলা বাহিনী। রবিবার পর্যন্ত উদ্ধার হয় ১৯ জনের দেহ। এখনও পর্যন্ত ৭ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে ।

ইন্দোনেশিয়ার কমপক্ষে ৮০ হাজার মানুষকে সরকারি ত্রাণশিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বন্যার জেরে ধ্বংস হয়ে যায় বেশ কিছু বাড়ি। অন্তত ২০ হাজার বাড়ি এখনও জলের তলায়। বন্যার জেরে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

প্রাকৃতিক দুর্যোগের কারণে মাঝেমধ্যেই ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। সুমাত্রার স্থানীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান ডোনি ইউস্রিজাল জানান, ধস আর হড়পা বানের জেরে বন্ধ একাধিক রাস্তা। সেই সঙ্গে বিপদ ডেকে আনছে বিদ্যুৎ বিভ্রাট। ফলে ক্ষতিগ্রস্তদের কাছে ত্রাণ পৌঁছেনো কঠিন হয়ে পড়েছে।