কাশ্মীর নিয়ে ফের ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবের তীব্র বিরোধিতা করল ভারত

ডাভােসে অর্থনৈতিক সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কাশ্মীর নিয়ে ফের একবার নিজের মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন ডােনাল্ড ট্রাম্প।

Written by SNS New Delhi | January 24, 2020 12:28 pm

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। (File Photo: IANS/MEA)

ডাভােসে অর্থনৈতিক সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কাশ্মীর নিয়ে ফের একবার নিজের মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। উত্তরে ভারত কাশ্মীরের বিষয়ে কোনও বিদেশি হস্তক্ষেপ সহ্য করবে না বলে সাফ জানিয়ে দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযােগ কাশ্মীরে জঙ্গিগােষ্ঠীর কার্যকলাপ বন্ধের নামে আন্তর্জাতিক সংস্থাগুলিকে বিভ্রান্ত করছে ভারত এবং এর ফলে দুই পারমাণবিক শক্তিধর দেশের সম্মুখ সমরের সম্ভাবনার সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেন, এটা কোনও নতুন উদ্যোগ নয়, ইমারন খান সুইজারল্যান্ডের ডাভােসে বিশ্ব আর্থিক সম্মেলনে এই প্রস্তাব উত্থাপন করেছেন। এর ফলে বােঝা যাচ্ছে ইমরান দ্রুত হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন এবং সব আশা চুরমার হয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে পাকিস্তানের দ্বিচারিতার বিষয় প্রকাশ হয়ে পড়ছে। একদিকে পাকিস্তান জঙ্গিদের নাশকতার শিকার বলে করুণা ভিক্ষা করছে, অন্যদিকে ভারত ও অন্যান্য দেশে জঙ্গি কার্যকলাপে মদত দিচ্ছে।

রবিশ কুমার আরও জানান, পাকিস্তান এক অস্থির অবস্থার সৃষ্টি করতে চেয়েছে কাশ্মীরে, কিন্তু তা দারুণভাবে ব্যর্থ হয়েছে। কাশ্মীর নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট এবং বিগত বছরগুলােয় তার প্রমাণ দিয়েছে। কাশ্মীর দ্বিপাক্ষিক বিষয়, তাই ভারত ও পাকিস্তানের মধ্যে আলােচনার পথ খােলা রয়েছে এবং এব্যাপারে কোনও তৃতীয় পক্ষের নাক গলানাের কোনও সুযােগ নেই।

তিনি বলেন, ইমরানের উচিত নিজের দেশের সমস্যার প্রতি নজর দেওয়া, অন্য দেশের সমস্যা না দেখে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র আরও বলেন, বিশ্ব আর্থিক সম্মেলন এই বিষয়ে চর্চার সঠিক জায়গা নয়। ডাভােসে ইমরান খান ভারত ও পাকিস্তানের উত্তেজনাময় অবস্থা আয়ত্বের বাইরে চলে যাওয়ার আগে তা প্রশমনে রাষ্ট্রসংঘ ও আমেরিকার কাছে হস্তক্ষেপের দাবি জানান।

তিনি এমন মন্তব্যও করেন, দুই পারমাণবিক শক্তিধর দেশ একেবারে সম্মুখ সমরে অবতীর্ণ তা দেখেও কেউ নীরব থাকতে পারে না। তিনি অভিযােগ করেন, দেশের অস্থির অবস্থা থেকে নজর সরাতে ভারত যেকোনও সময় সীমান্তে উত্তেজনা সৃষ্টি করতে পারে। উদাহরণ হিসেবে তিনি নাগরিক সংশােধনী আইন নিয়ে ভারতের সর্বত্র বিক্ষোভ সমাবেশ চলছে বলে জানান।

ইমরান খান দুই দেশের সীমান্তে রাষ্ট্রসংঘের সামরিক পর্যবেক্ষক দল মােতায়েন করার অনুরােধ জানান। আগের দিন ইমরানের সঙ্গে সাক্ষাতে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প আবারও কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেন ।