কমলা হ্যারিস আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হলে লজ্জায় মুখ ঢাকতে হবে, কটাক্ষ ট্রাম্পের

উত্তর ক্যারােলিনায় আয়ােজিত এক নির্বাচনী প্রচারে গিয়ে প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প প্রকাশ্যেই আক্রমণ করলেন প্রতিপক্ষ জো বিডেন এবং কমলা হ্যারিস’কে।

Written by SNS Washington | September 10, 2020 5:51 pm

ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

একদিকে যখন ডেমােক্র্যাটিক পার্টি প্রচারে ব্যস্ত তাদের রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জো বিডেন এবং কমলা হ্যারিসের জন্য, তখনই অন্যদিকে একের পর এক আক্রমণ করছেন রিপাব্লিকান পার্টির মুখ তথা আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। মঙ্গলবার উত্তর ক্যারােলিনায় আয়ােজিত তেমনই এক নির্বাচনী প্রচারে গিয়ে প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প প্রকাশ্যেই আক্রমণ করলেন প্রতিপক্ষ জো বিডেন এবং কমলা হ্যারিস’কে। 

ট্রাম্প বলেন, একটা কথা মনে রাখা খুব সহজ, বিডেন যদি নির্বাচনে জেতেন তাহলে প্রকারান্তরে চিন জিতবে। এটা এতটাই সহজ সমীকরণ। আপনাদের সামনেই রয়েছে জ্বলন্ত উদাহরণ। কয়েক মাস আগেই আমরা বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতি হওয়ার দিকেই পা বাড়িয়েছিলাম আর তখনই চিনের প্লেগ এসে সব ওলােটপালট করে দিল। আমাদের সব কাজ কারবার বন্ধ করতে হল বাধ্য হয়ে। ধীরে ধীরে আবার অর্থনীতি চাঙ্গা হওয়ার মুখে। এটা তাে খুব স্পষ্ট যে কোনও একটা কারণে চিন ও হামলাকারীরা চায় বিডেন জিতুন। ওর নীতিই আমেরিকার পতন ডেকে আনবে। 

কমলা হ্যারিস সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ডােনাল্ড ট্রাম্প বলেন, মানুষ ওঁকে পছন্দ করে না। উনি কোনও দিনই আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হতে পারেন না। এমনটা হলে আমাদের দেশের সম্মান নষ্ট হবে। প্রেসিডেন্ট হওয়ার দৌড় থেকে তাে উনি নিজেই সরে গিয়েছিলেন। আর তার ঠিক পরেই ডেমােক্র্যাটরা ওঁকে বেছে নিল। এটা বেশ ইন্টারেস্টিং।

চিনের সঙ্গে হওয়া বাণিজ্যিক চুক্তি নিয়েও এদিন নিজের মত প্রকাশ করেন ডােনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমরা চিনের সঙ্গে এক বিরাট মাপের বাণিজ্যিক চুক্তি করেছিলাম। তার কালি শুকানাের আগেই চিনের প্লেগ এসে থাবা বসালাে। ফলে এই চুক্তিকে আমি একেবারে অন্য চোখে দেখছি। এর আগেও কমলা হ্যারিস প্রসঙ্গে কটুক্তি করেছেন ট্রাম্প।