আমেরিকায় টিভি চ্যানেলে বন্দুকবাজের হামলা, জারি গৃহযুদ্ধ পরিস্থিতি

Written by SNS January 10, 2024 12:40 pm

কুইতো, ১০ জানুয়ারি: আমেরিকায় জেল পালানো এক কুখ্যাত গ্যাংস্টারের দাপটে তটস্থ ইকুয়েডরের মানুষ। টিভিতে লাইভ শো চলাকালীন স্টুডিওতে হামলা চালালো এক বন্দুকবাজ। ঘটনাটি ঘটেছে, দক্ষিণ আমেরিকার ইকুয়েডরের কুইতো শহরে। একঝাঁক দুষ্কৃতীকে সঙ্গে নিয়ে হামলা চালায় ওই বন্দুকবাজ। সোশ্যাল মিডিয়ায় সেই রুদ্ধশ্বাস ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই আমেরিকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনেই ওই টিভি অনুষ্ঠানের সঞ্চালক সহ অতিথিরা কার্যত বন্দি হয়ে আছেন। তাঁদেরকে বন্দুক উঁচিয়ে ভয় দেখাচ্ছে একাধিক বন্দুকবাজ। তাদের সকলের মুখে মুখোশ পরা। অনুষ্ঠানে আগত  অথিতিদের হাত বেঁধে মাটিতে উপুড় করে শুইয়ে রেখেছে দুষ্কৃতীরা। আর সঞ্চালক হাতজোড় করে প্রাণভিক্ষার আবেদন করছেন।

জানা গিয়েছে, কুখ্যাত ওই গ্যাংস্টার জেল থেকে পালিয়ে যাওয়ার পর তার অনুগামীদের সঙ্গে নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে গোটা ইকুয়েডর। তার নেতৃত্বে খুন ও অবাধ লুঠপাট চালাচ্ছে দুষ্কৃতীরা। ওই গ্যাংস্টারের টিম এতটাই শক্তিশালী যে, সে দেশের সেনা ও সরকারের বিরুদ্ধেও যুদ্ধ ঘোষণা করেছে।

একদিকে মাদক পাচার গোষ্ঠীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে কলম্বিয়া ও ইকুয়েডরে। অন্যদিকে ওই গ্যাংস্টার জেল থেকে পালাতেই পরিস্থিতি আরও ভয়ঙ্কর আকার ধারণ করেছে। কারণ সে ইকুয়েডরের অন্যতম বড় ড্রাগ কার্টেলের প্রধান ও প্রভাবশালী। পরিস্থিতির মোকাবিলা করতে ইকুয়েডরের প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়াকে দেশে গৃহযুদ্ধের পরিস্থিতি জারি করেছেন। দুষ্কৃতীদের বিরুদ্ধে সেনা অভিযানের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। তিনি জানিয়েছেন, প্রত্যেক দুষ্কৃতীকে বেছে বেছে খতম করা হবে।