ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক কেন্দ্র সম্পর্কিত তথ্য আদান-প্রদান

দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যেও পুরােনাে ঐতিহ্য মােতাবেক ভারত-পাকিস্তান একে অপরের পারমাণবিক শক্তি কেন্দ্র ও ব্যবস্থা সম্পর্কিত তথ্য সম্বলিত তালিকা একচেঞ্জ করল।

Written by SNS Delhi | January 2, 2021 6:45 pm

নিয়ন্ত্রণরেখায় সীমান্তপারের সন্ত্রাস ও কাশ্মীর নিয়ে দু’দেশের মধ্যে নেতিবাচক দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যেও পুরােনাে ঐতিহ্য মােতাবেক ভারত-পাকিস্তান একে অপরের পারমাণবিক শক্তি কেন্দ্র ও ব্যবস্থা সম্পর্কিত তথ্য সম্বলিত তালিকা একচেঞ্জ করল। ভারত-পাক দ্বিপাক্ষিক চুক্তির নিয়ম মােতাবেক দু’দেশ একে অন্যের পারমাণবিক শক্তিকেন্দ্র ও ব্যবস্থার ওপর হামলা চালাতে পারবে না।

ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানাে হয়েছে, ‘দু’দেশের মধ্যে গত তিরিশ বছর ধরে পারমাণবিক শক্তিকেন্দ্র ও ব্যবস্থায় হামলা চালাতে না পারা সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তির শর্ত মােতাবেক পরমাণু ফেসিলিটি নিয়ে যাবতীয় তথ্য একে অপরে সঙ্গে শেয়ার করে।

ভারত ও পাকিস্তান যেহেতু পরমাণু ক্ষমতাধর দেশ , তাই চুক্তির মাধ্যমে একে অপরের ওপর হামলা চালাতে না পারে সেটা নিশ্চিত করা হয়েছে। দিল্লি ও ইসলামাবাদের কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে তালিকা শেয়ার করা হয়’।

আরও জানানাে হয়, ৩১ ডিসেম্বর, ১৯৮৮ দু’দেশের মধ্যে পারমাণবিক শক্তিকেন্দ্র ও ব্যবস্থায় হামলা রােধ চুক্তিটি স্বাক্ষর হয়েছিল। ২৭ জানুয়ারি, ১৯৯১ চুক্তিটি কার্যকর হয়। চুক্তিতে বাধ্যতামূলক হিসেবে উল্লেখ করা হয়েছে- প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম দিনে ভারত ও পাকিস্তান নিজের দেশের পারমাণবিক শক্তি কেন্দ্র ও ব্যবস্থা সম্পর্কে একে অপরকে জানাবে। ভারত ও পাকিস্তানের মধ্যে ১ জানুয়ারি, ১৯৯২, প্রথমবার তালিকাটি এক্সচেঞ্জ করা হয়েছিল।