রাশিয়া’র টিকার ট্রায়ালের অনুমতি ড্রাগ কন্ট্রোলের

রাশিয়া’র ভ্যাকসিন রেগুলেটরি কমিটি যতদিন না স্পুটনিক ভি টিকাকে সরকারিভাবে স্বীকৃতি দেয় ততদিন ভারতে এই টিকার ট্রায়াল বৃহত্তরভাবে করা হবে না।

Written by SNS New Delhi | October 18, 2020 12:12 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

রাশিয়া’র তৈরি স্পুটনিক ভি টিকার পরীক্ষামূলক প্রয়ােগ নিয়ে আলােচনা চলছিল নানা মহলে। রাশিয়ার তৈরি করােনার টিকা ভারতেও উৎপাদন ও বিতরণ করা হবে, এমন কথাবার্তা চলছিলই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও জানিয়েছিল, রাশিয়ার ভ্যাকসিন রেগুলেটরি কমিটি যতদিন না স্পুটনিক ভি টিকাকে সরকারিভাবে স্বীকৃতি দেয় ততদিন ভারতে এই টিকার ট্রায়াল বৃহত্তরভাবে করা হবে না।

সম্প্রতি ড্রাগ কন্ট্রোলের তরফে জানানাে হয়েছে, অল্পসংখ্যক স্বেচ্ছাসেবকের উপরে টিকার কন্ট্রোলড ট্রায়াল করতে পারে ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরি। তবে প্রতি পর্যায়ে সেফটি ট্রায়ালের রিপাের্ট জমা করতে হবে। 

প্রসঙ্গত, গতমাসে হায়দরাবাদের ডক্টর রেড্ডি’স ল্যাবকে টিকার ডােজ বিক্রি করেছে রাশিয়া’র ভ্যাকসিন বিতরণের দায়িত্বে থাকা ডাইরেক্ট ইনভেস্ট ফান্ড (আরডিআইএফ)। রুশ টিকার ট্রায়াল ও বিতরণের জন্য রেড্ডি’স-এর সঙ্গে চুক্তি হয়েছে রাশিয়ার ভ্যাকসিন নির্মাতা সংস্থা গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউটের। 

প্রাথমিকভাবে যা কথা হয়েছে। তাতে ১০ কোটি টিকার ডােজের জন্য রেড্ডি’স-এর সঙ্গে চুক্তি হয়েছে গ্যামেলিয়ার। আরডিআইএফ ও ডক্টর রেড্ডি’স-এর তরফে যৌথ বিবৃতি দিয়ে বলা হয়েছে, টিকার সেফটি ও কন্ট্রোলড ট্রায়াল করা হবে ভারতে। কম সংখ্যক স্বেচ্ছাসেবকের উপর টিকার ডোজ দিয়ে তাঁদের পর্যবেক্ষনে রাখা হবে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে খুব তাড়াতাড়ি।

রাশিয়াতে এখন স্পুটনিক ভি টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ৪০ হাজার জনের উপরে টিকার পরীক্ষামূলক প্রয়ােগ করছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। ডক্টর রেড্ডি’স ল্যাবের তরফে জানানাে হয়, ড্রাগ কন্ট্রোলের নির্দেশিকা মেনেই টিকার ট্রায়াল হবে। স্পুটনিক ভি টিকা প্রয়ােগের আগে সুরক্ষা যাচাই করে নেওয়া হবে। প্রতি পর্বে টিকার সেফটি ট্রায়ালের রিপাের্ট জমা করা হবে।