মিথ্যা বলায় রেকর্ড ডােনাল্ড ট্রাম্পের 

২০১৭ সালের ২০ জানুয়ারি থেকে ২০২১ সালের ২০ জানুয়ারি সকালে হােয়াইট হাউস ছেড়ে যাওয়া পর্যন্ত ডােনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যে বলছেন। 

Written by SNS Washington | January 26, 2021 9:47 am

ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

ডােনাল্ড ট্রাম্প তার প্রেসিডেন্ট পদে থাকাকালীন চার বছরের মধ্যে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা বলেছেন। মিথ্যা বলায় আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের এই বেনজির পরিসংখ্যান তুলে ধরেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পােস্ট। সেখানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে ২০১৭ সালের ২০ জানুয়ারি থেকে ২০২১ সালের ২০ জানুয়ারি সকালে হােয়াইট হাউস ছেড়ে যাওয়া পর্যন্ত ডােনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ৩০ হাজার ৫৭৩ বার মিথ্যে বলছেন। 

প্রসঙ্গত বিগত দশ বছর ধরে রাজনীতিবিদদের দাবির সত্যাসত্য যাচাই করে দেখেছে এই মার্কিন সংবাদমাধ্যমটির একটি ফ্যাক্ট চেকিং টিম। তবে ট্রাম্প মসনদে বসার পর থেকে বিষয়টি ক্রমে জটিল হয়ে ওঠে। কারণ প্রেসিডেন্ট হিসাবে লাগাতার নানা মিথ্যা ও বিভ্রান্তিকর দাবি করে যান তিনি। তার পর থেকেই একটি সুনির্দিষ্ট পদ্ধতি মেনে প্রাক্তন প্রেসিডেন্টের মিথ্যার খতিয়ান রাখা শুরু হয়। তার বছরের শেষে দেখা যায় মােট চার হাজারের বেশি মিথ্যা বলে ফেলেছেন ডােনাল্ড ট্রাম্প। 

দ্য ওয়াশিংটন পােস্ট এর প্রতিবেদনে বলা হয়েছে জনসভা ও নিজের টুইটার হ্যান্ডেলেই সব থেকে বেশ মিথ্যা দাবি করেছেন ট্রাম্প। তারা জানিয়েছে অভিবাসীদের দল সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢুকতে ধেয়ে আসছেন বলে দাবি করে হাউস অব রিপ্রেজেন্টেটিভস’কেও বিভ্রান্ত করার চেষ্টা করেন তিনি। 

২০১৯ সালে ফোনে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে এবং তিনি জো বিড়েনের বিরুদ্ধে তদন্তের কথা জানিয়েছেন বলেও দাবি করেন ট্রাম্প। ওই বিষয়ে চার মাসে প্রায় এক হাজার মিথ্যে কথা বলেন ট্রাম্প। সব মিলিয়ে একের পর এক মিথ্যা কথা বলে জনগণকে বিভ্রান্ত করেছেন তিনি বলে দাবি করা হয়েছে ওই রিপাের্টে। 

বিশ্লেষকদের মতে এই রিপাের্ট প্রকাশ্য আসায় ট্রাম্পের বিশ্বাসযােগ্যতায় রীতিমতাে ধাক্কা লেগেছে। শুধু তাই নয় এই রিপাের্ট প্রকাশ্যে আসার পর নিজের রিপাবলিকান দলের মধ্যে ট্রাম্পের গ্রহনযােগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে।