কোভিড ভ্যাকসিন বাধ্যতামূলক নয়, জানালেন জো বাইডেন

করােনা ভাইরাস ভ্যাকসিন নেওয়ার জন্য মার্কিনিদের ওপর জোরজার করা হবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন।

Written by SNS Washington | December 6, 2020 11:17 am

জো বাইডেন (File Photo: IANS)

করােনা ভাইরাস ভ্যাকসিন নেওয়ার জন্য মার্কিনিদের ওপর জোরজার করা হবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন । কোভিড ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা সম্পর্কে মার্কিনি নাগরিকদের সচেতন করতে তিনি নিজে জনসমক্ষে টিকা নিতে আগ্রহ প্রকাশ করলেও কখনও সহনাগরিকদের ওপর চাপ সৃষ্টি করতে চান না। এই কথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন তিনি। 

ডেলাওয়ারে উইলমিংটনে সংবাদমাধ্যমের মুখােমুখি হয়ে জো বাইডেন বলেন, আমি মনে করি না কোভিড ভ্যাকসিন বাধ্যতামূলক হওয়া উচিত। এটা বাধ্যতামূলক করতে হবে সে দাবি আমিও করতে পারব না। ফেসমাস্ক নিয়েও বাইডেনের মত পরিষ্কার। তিনি বলেন- আমি মনে করি না দেশের সর্বত্র ফেস মাস্ক পরার প্রয়ােজনীয়তা রয়েছে। কোভিড ভ্যাকসিন কি আমেরিকায় বাধ্যতামূলক হতে চলেছে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে এভাবেই জবাব দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

আগামী সপ্তাহ থেকে রাশিয়ায় গণহারে টিকাদান শুরু হয়ে যাবে। ব্রিটেনেও স্বাস্থ্যকর্মী ও সঙ্কটজনক রােগীদের আগে কোভিড ১৯-এর টিকা দেওয়া হবে। মনে করা হচ্ছে আমেরিকাও খুব শীঘ্রই তাদের দেশে টিকাদান কর্মসুচি চালু করে দেবে। কোভিড টিকা নিয়ে মার্কিনিদের মনে একটা ভয় তৈরি হয়েছে। মার্কিনিদের একটা বড় অংশই পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় পাচ্ছেন। এই অবস্থায় লােকজনের মনে যে অমূলক ভয়ের সঞ্চার হয়েছে তা দূর করতে তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ, বিল ক্লিন্টন ও বারাক ওবামা এগিয়ে এসেছেন। বাইডেনের পাশাপাশি তারাও জানিয়েছেন মানুষের মনের ভীতি দূর করতে তারাও জনসমক্ষে টিকা নেবেন। 

এদিন ভ্যাকসিন নিয়ে বাইডেন আরও জানিয়েছেন, নিখরচায় টিকা দেওয়া হবে দেশের মানুষকে। এর জন্য এক কানাকড়িও খরচ করতে হবে না। সর্বত্র যাতে ভ্যাকসিন পাওয়া যায় তাও নিশ্চিত করবেন তিনি। ভ্যাকসিন নেওয়ার পরেও যদি কোনও জটিলতা দেখা যায় তাহলেও চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন জো বাইডেন। 

মার্কিন প্রেসিডেন্ট হিসাবে আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে শপথ নেনে জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের পদে নির্বাচিত হওয়ার পর প্রথম আনুষ্ঠানিক ভাষণে দেশবাসীকে আরও ১০০ দিন মাস্ক পরতে বলেছিলেন বাইডেন। তিনি বলেছিলেন, আমি বলছি বলে এর পেছন কোনও রাজনৈতিক অভিসন্ধি খুঁজবেন না। কাউকে শাস্তি দেওয়া আমার উদ্দেশ্য নয়। নিজের সুরক্ষার জন্য পরুন। 

তিনি ব্যাখ্যা করেছিলেন লােকজন যদি আরও ১০০ দিন মাস্ক পরেন এবং তার মধ্যে টিকা দান প্রক্রিয়াও চালু হয়ে যায়, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র কোভিডের ভয়াবহতা কাটিয়ে উঠতে পারবে।