জ্বলতে থাকা হাসপাতালেই জটিল অস্ত্রোপচার চিকিৎসকদের 

হাসপাতালে জ্বলছে আগুন। যা নেভাতে রীতিমতাে ব্যস্ত দমকলকর্মীরা। এই পরিস্থিতিতেও নিজেদের জীবনের মায়া ত্যাগ করেই গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার সারলেন চিকিৎসকরা।

Written by SNS Moscow | April 6, 2021 2:44 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

হাসপাতালে জ্বলছে আগুন। যা নেভাতে রীতিমতাে ব্যস্ত দমকলকর্মীরা। এই পরিস্থিতিতেও নিজেদের জীবনের মায়া ত্যাগ করেই গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার সারলেন চিকিৎসকরা। এমনই নজির স্থাপন করেছেন রাশিয়ার কয়েকজন চিকিৎসক এবং নার্স। আর এই খবর সামনে আসতেই গােটা বিশ্ব তাঁদের কুর্নিশ জানিয়েছে।

রাশিয়ার ব্লাগােভেসচেন্সকে শুক্রবার একটি হাসপাতালে বিধ্বংসী আগুনটি লাগে। ছাদের অংশ থেকে আগুন ছড়াতে শুরু করে গােটা হাসপাতালে। খবর পেয়ে ঘটনাস্থলে চলেও আসে দমকল। শুরু হয় আগুন নেভানাের কাজ। হাসপাতাল থেকে প্রায় ১২৮ জনকে নিরাপদে বেরও করে আনা হয়।

সময়ই অপারেশন থিয়েটারে চিকিৎসকরা এক রােগীর ওপেন হার্ট সার্জারি করছিলেন। আর সেকারণে মাঝপথে অস্ত্রোপচারও ছাড়তে পারেননি। এই সময় আগুন নেভানাের পাশাপাশি ওই অপারেশনেও সাহায্য করেছেন দমকলকর্মীরা। অপারেশন থিয়েটারে যাতে ধোঁয়া না ঢােকে, সেজন্য একাধিক বড় ফ্যানের ব্যবহার।

পাশাপাশি বিদ্যুতের সংযােগ ঠিকঠাক রাখতে বিশেষ কেবল তারের ব্যবহার, সমস্ত কিছুর ব্যবস্থাই করেন দমকলকর্মীরাই। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানাে হয়েছে, প্রায় দু’ঘণ্টা ধরে চলে আগুন নেভানাের কাজ। আর সেই সময়ই চলছিল ওই অস্ত্রোপচারটি।

ওই অস্ত্রোপচারও সফল হয়েছে। তারপরই রােগীকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই দুর্দান্ত কাজের জন্য ওই চিকিৎসক-নার্সদের পাশাপাশি দমকলকর্মীদেরও প্রশংসা করা হয়েছে ওই বিবৃতিতে।