ভ্যাকসিনের দু’টি ডোজ নিয়েও করোনায় মৃত আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশসচিব কলিন পাওয়েল

করোনায় আক্রান্ত হয়ে সোমবার সকালে প্রয়াত হলেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশ সচিব ৮৪ বছরের দুদে কুটনীতিবিদ কলিন পাওয়েল।

Written by SNS Washington | October 19, 2021 6:02 pm

কলিন পাওয়েল (Photo: IANS)

করোনায় আক্রান্ত হয়ে সোমবার সকালে প্রয়াত হলেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশ সচিব ৮৪ বছরের দুদে কুটনীতিবিদ কলিন পাওয়েল। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান জর্জ বুশের আমলে তিনি আমেরিকার বিদেশ সচিব ছিলেন। শুধু তাই নয়, মার্কিন ফৌজের ‘জয়েন্ট চিফ অফ স্টাফস-এর চেয়ারম্যান পদেও ছিলেন তিনি।

সোমবার তার মৃত্যুর খবর প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দেয় পাওয়েলের পরিবার। সেখানে লেখা হয়, ‘জেনারেল কলিন এল পাওয়েল, আমেরিকার প্রাক্তন বিদেশ সচিব করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন।

তিনি ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছিলেন। আজ আমরা একজন স্নেহশীল পিতা, ভালবাসায় পূর্ণ স্বামী ও একজন মহান আমেরিকানকে হারালাম।’ উল্লেখ্য, ২০০০ সালে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের আমলে আমেরিকার বিদেশ সচিব পদে বসেন পাওয়েল।

হোয়াইট হাউসের অলিন্দে অত্যন্ত সৎ ও কর্মঠ হিসেবে সুনাম ছিল। শুধু তাই নয়, বিদেশনীতিতে রাজনৈতিক হস্তক্ষেপ উড়িয়ে দেশের স্বার্থে কীভাবে কাজ করতে হয়, সেই পন্থাও পাওয়েল দেখিয়ে গিয়েছেন বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

একজন যোদ্ধা এবং সৈনিক হিসেবেও যথেষ্ট নাম রয়েছে পাওয়েলের। ষাটের দশকে ভিয়েতনাম যুদ্ধের আমলে সেখানে লড়াইয়ে অংশ নেন তিনি। সাহসিকতার পুরস্কার হিসেবে ‘পার্পল হার্ট’ মেডেল দেওয়া হয় তাঁকে। কর্মজীবনে বহু বিতর্কের সঙ্গী হয়েছেন তিনি।

তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ইরাকে সাদ্দাম হুসেনের বিরুদ্ধে যুদ্ধের সমর্থনে রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়া। আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে তিনি দাবি করেছিলেন যে, গণহত্যার হাতিয়ার তৈরি করছে ইরাক। যদিও কর্মজীবনের শেষের দিকে নিজের ওই বয়ান নিয়ে যথেষ্ট অনুতপ্ত ছিলেন কলিন পাওয়েল।