তিন সন্তান নীতিতে ফিরল চিন

দম্পতিরা তিনটি করে সন্তানের জন্ম দিতে পারবেন। শুক্রবার চিনে পাশ হল নয়া জন্ম নিয়ন্ত্রণ আইন। গত মে মাসেই এই ঘােষণা করেছিল চিন সরকার।

Written by SNS Beijing | August 21, 2021 5:15 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

দম্পতিরা তিনটি করে সন্তানের জন্ম দিতে পারবেন। শুক্রবার চিনে পাশ হল নয়া জন্ম নিয়ন্ত্রণ আইন। গত মে মাসেই এই ঘােষণা করেছিল চিন সরকার। এবার তা আইনে পরিণত হল।

পাশাপাশি নতুন আইনে বলা হয়েছে, সন্তানকে বড় করে তােলার কাজে আর্থিক সাহায্য করবে সরকার, মিলবে পর্যাপ্ত মাতৃত্বকালীন বা পিতৃত্বকালীন ছুটি এবং বাড়ানাে হবে। কর্মসংস্থানে মহিলাদের অধিকার।

এ ছাড়াও শিশু পরিকাঠামােয় বিশেষ নজর দেওয়া হবে। তবে তিন সন্তান নীতি লঙঘনে দিতে হবে বড় অঙ্কের জরিমানা। প্রসঙ্গত, মে মাসের গােড়ায় প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গিয়েছে-চিনে সন্তান জন্মের হার তলানিতে।

গত বছর ১ কোটি ২০ লক্ষ শিশু জন্মেছিল চিনে, ৫০-এর দশকের পর থেকে যা সব চেয়ে কম। দীর্ঘ কয়েক দশক ধরে কঠোর জন্ম নিয়ন্ত্রণ নীতি চালু থাকায় দেশের জনসংখ্যার একটা বড় অংশ এখন বার্ধক্যের দিকে পা বাড়িয়েছে বলে দেখা গিয়েছে সমীক্ষায়।

জন্মহার খুব দ্রুত গতিতে বেড়ে চলায় ১৯৬০ এর দশক থেকে পরিবার পিছু ‘এক সন্তান’ নীতি মেনে চলত চিন। ২০১৬ সালে ওই নীতি সামান্য হলেও শিথিল করেছিল সরকার। তখন সায় দেওয়া হয় দুই সন্তান নীতিতে।