ভারতকে ন্যাটো সহযোগীর সমান স্বীকৃতি দিতে মার্কিন সেনেটে বিল পাশ

২০২০ আর্থিক বর্ষে এনডিডিএ বা ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট পাশ করতে চলেছে মার্কিন সেনেট।

Written by SNS Washington | July 3, 2019 12:50 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

সামরিক ক্ষেত্রে সহযােগিতা বৃদ্ধির উদ্দেশ্যে আমেরিকার ন্যাটোর সহযােগী এবং ইজরায়েল ও দক্ষিণ কোরিয়ার মতাে মর্যাদা দিতে ভারতের জন্য বিশেষ আইনি সংস্থানের অনুমােদন দিল মার্কিন সেনেট।

২০২০ আর্থিক বর্ষে এনডিডিএ বা ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট পাশ করতে চলেছে মার্কিন সেনেট। এই সংশ্লিষ্ট আইনের সংশােধনী সংস্থানের প্রস্তাব করেন সেনেটার জন কর্নিন এবং সমর্থন করেন মার্ক ওয়ার্নার।

আইনের সংশ্লিষ্ট সংশােধনী সংস্থানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত মহাসাগরের সামরিক সহযােগিতা যেমন মানবিক সহায়তা, সন্ত্রাস বিরােধী প্রতিরােধ ব্যবস্থা, দ্বিপাক্ষিক কুটনৈতিক আদানপ্রদান এবং মেরিটাইম নিরাপত্তার কথা উল্লেখ করা হয়েছে।

গত সপ্তাহে হাউস ইন্ডিয়ার ককাস কো-চেয়ার ব্রাড সেরম্যান এবং কংগ্রেস সদস্য জো উইলসন, অ্যামি বেরা, কেড ইয়ােহ, জর্জ হােল্ডিং, এড কেস এবং রাজা কৃষ্ণমূর্তি একই ধরণের আইনি প্রস্তাব সভায় পেশ করেন।

আর্থিকবর্ষ ২০২০ এনডিএএ-র জন্য যা ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে। সংশ্লিষ্ট বিলটি স্বাক্ষরিত হওয়ার পর কংগ্রেস এক সেনেটে উত্থাপিত হয়।

বিলটি আগামী আগস্ট মাসে আলােচনার জন্য উভয় সভায় উত্থাপিত হবে বলে জানা গেছে। সংশ্লিষ্ট বিষয়ে ইন্দো-মার্কিন কূটনৈতিক অংশীদারিত্বে আলােনা ছাড়াই এমন উদ্যোগ নেওয়ার জন্য সেনেটর কর্নিন এবং ওয়ার্নারের সমালােচনা করেন হিন্দু-আমেরিকান ফাউন্ডেশন।