সন্ত্রাস দমনে ৪০টি সুপারিশের মধ্যে মাত্র দুটি কার্যকর করেছে পাকিস্তান

ফের বিশ্বের সামনে বেআব্রু ইমরান খানের সরকার। সন্ত্রাসের জন্য অর্থের ব্যবহার রুখতে ৪০টি সুপারিশের মধ্যে মাত্র দুটি কার্যকর করতে পেরেছে পাকিস্তান।

Written by SNS New Delhi | October 14, 2020 9:17 am

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (File Photo: IANS)

ফের বিশ্বের সামনে বেআব্রু ইমরান খানের সরকার। সন্ত্রাস’এর জন্য অর্থের ব্যবহার রুখতে ৪০টি সুপারিশের মধ্যে মাত্র দুটি কার্যকর করতে পেরেছে পাকিস্তান। এশিয়া প্যাসিফিক গ্রুপের রিপাের্টে এই তথ্য উঠে এসেছে। 

প্রসঙ্গত এক সপ্তাহ বাদেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর গুরুত্বপূর্ণ বৈঠক। তারা ঠিক করবে বিদেশ থেকে বিভিন্ন খাতে পাকিস্তান টাকা পাবে কিনা। তার আগেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর শাখা সংগঠনের রিপাের্টে উঠে এল উদ্বেগজনক রিপাের্ট। 

এপিজি বলছে– এক বছর আগে পাকিস্তান মাত্র একটি সুপারিশ মান্য করেছিল। এখন সেই সংখ্যাটি দুই হয়েছে। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর ভার্চুয়াল প্লেনারি হবে ২১-২৩ অক্টোবর। সেখানে সন্ত্রাসের জন্য অর্থের ব্যহার রুখতে পাকিস্তান কতটা কাজ করেছে সেটা নির্ধারিত হবে। 

বর্তমানে পাকিস্তান গ্রে লিস্টে আছে। সূত্রের খবর, চিন, তুরস্ক ও মালয়েশিয়ার বদান্যতায় সেখানেই থাকবে তারা। পাকিস্তান ব্ল্যাক লিস্টে গেলে তাদের আর্থিক কড়াকড়ি আরও বৃদ্ধি পাবে। কিন্তু তিনটি দেশ আপত্তি জানালেই সেটা আটকানাে সম্ভব হবে। 

এপিজি যে ৪০টি সুপারিশ দিয়েছে তার মধ্যে পাকিস্তান একেবারেই মান্য করেনি চারটি, আংশিক মেনেছে ২৫টি। মােটের ওপর সুপারিশ মেনেছে নটি ক্ষেত্রে। তবে শুধু দুটি ক্ষেত্রে কাজ হয়েছে।