বাইডেন প্রশাসনে ফের ভারতীয় বংশােদ্ভূত মালা

ভারত মার্কিন বংশােদ্ভূত মালা আডিগাকে হবু ‘ফার্স্ট লেডি’, অর্থাৎ জিল বাইডেনের নীতি নির্ধারকের পদে বসান হল।

Written by SNS New Delhi | November 22, 2020 3:30 pm

মালা আডিগা (File photo: State Dept/IANS)

ফের ভারতীয় বংশােদ্ভূত বসলেন বইডেনের প্রশাসনে। ভাবী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচন থেকে শুরু করে বাইডেনের মন্ত্রিসভায় স্থান পাওয়া ভারতীয়দের তালিকা দীর্ঘ। এবার সেই তালিকাতেই যুক্ত হলেন মালা আডিগা। 

শুক্রবার ভারত মার্কিন বংশােদ্ভূত মালা আডিগাকে হবু ‘ফার্স্ট লেডি’, অর্থাৎ জিল বাইডেনের নীতি নির্ধারকের পদে বসান হল। হােয়াইট হাউজের চার নতুন কর্মীর নাম ঘােষণার সময়েই শুক্রবার মালার নামও ঘােষণা করেন জো বাইডেন। 

প্রসঙ্গত, ইলিনয়েসের বাসিন্দা মালা গ্রিনেল কলেজ থেকে গ্র্যাজুয়েট। পড়াশােনা করেছেন ইউনিভার্সিটি অব মিনেসােটা স্কুল অব পাবলিক হেলথ ও ইউনিভার্সিটি অব শিকাগাে ল স্কুলেও। পেশায় আইনজীবী মালা শিকাগাের একটি আইন বিষয়ক সংস্থায় দীর্ঘদিন পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন। তারপর ২০০৮ সালে তিনি বারাক ওবামার প্রচারের সঙ্গে যুক্ত হন। 

বস্তুত, মালার সঙ্গে বাইডেনদের সম্পর্ক অনেক দিনের। বাইডেন কমলা হ্যারিস প্রচারের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসাবে কাজ করেছিলেন তিনি। ছিলেন বাইডেন ফাউন্ডেশনের হায়ার এডুকেশন অ্যান্ড মিলিটারি ফ্যামিলিজ বিভাগের প্রধান হিসেবেও| বারাক ওবামার প্রশাসনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।

ডেমােক্র্যাটদের প্রচারে বরাবরই কৃষ্ণাঙ্গ, এশিয়ার বংশােদ্ভুত মানুষেরা প্রাধান্য পেয়ে এসেছেন। বাইডেন শুরু থেকেই একাধিক ভারতীয় বংশােদ্ভূতকে নিজের প্রশাসনের গুরুত্বপূর্ণ স্থানে বসিয়েছেন। তামিলনাডুর আদি বাসিন্দা কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বসানাে বা বাঙালি অধ্যাপক অরুণাভ ওরফে অরুণ মজুমদারকে মন্ত্রিসভায় নিয়ে আসা তার সবথেকে বড় উদাহরণ ।