বারাক ওবামার প্রশ্নে গেরুয়া বিভাজনও?

বিজেপি বিভাজনমূলক জাতীয়তাবাদের রাজনীতি করে বলে মনে করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা? রাহুল গান্ধিকে নিয়ে মন্তব্যে বিতর্ক রাজনৈতিক মহল।

Written by SNS Washington | November 19, 2020 3:03 am

বারাক ওবামা (ফাইল চিত্র: IANS)

বিজেপি বিভাজনমূলক জাতীয়তাবাদের রাজনীতি করে বলে মনে করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা? হালফিলে তার বই আ প্রমিসড ল্যান্ড- এ রাহুল গান্ধিকে নিয়ে করা মন্তব্যে বিতর্কের ঢেউ উঠেছে রাজনৈতিক মহলে।

এবার দেখা গেল সেই রাহুল ও মনমােহন সিং প্রসঙ্গে লিখতে গিয়েই বিজেপি’র বিভাজনমূলক জাতীয়তাবাদের কথা লিখেছেন বারাক ওবামা।

একই সঙ্গে জানিয়েছেন, ছােটবেলায় রামায়ণ ও মহাভারত পড়ে কীভাবে ভারত সম্পর্কে তার আগ্রহ তৈরি হয়েছিল। মনমােহন সিংয়ের জমানা শেষ হলে তাঁর উত্তরসূরি হিসাবে রাহুল কতটা প্রস্তুত, তা নিয়ে সে সময় কিঞ্চিত দ্বিধায় ছিলেন ওবামা। ২০২০ সালে তার ভারত সফর নিয়ে বইয়ে লিখেছেন ব্যাটনটি কি সহজভাবে রাহুলের হাতে তুলে দেওয়া যাবে? যে ভাগ্য তার মা তার জন্য সাজিয়ে রেখেছেন এবং বিজেপি’র বিভাজনমূলক জাতীয়তাবাদের ওপরে কংগ্রেসের যে কর্তৃত্ব তা ঘিরে সব প্রত্যাশা পূরণ করতে পারবেন ? যে ভাবেই হােক, আমি কিছুটা সংশয়ী ছিলাম। এ নিয়ে গতকাল রাত পর্যন্ত অবশ্য কোনও রাজনৈতিক প্রতিক্রিয়া আসেনি।

এ ছাড়া ছােটবেলার কথাও লিখেছেন ওবামা। ইন্দোনেশিয়ায় তাঁর বেড়ে ওঠার সময় রামায়ণ ও মহাভারতের গল্প শুনে ভারত সম্পর্কে তার আগ্রহ বাড়ে। এই মহাকাব্যগুলির জন্যই ছোট থেকেই তাঁর মনে জায়গা করে নিয়েছিল ভারত।

লিখেছেন, ছােটবেলা ইন্দোনেশিয়ায় কাটিয়েছি রামায়ণ মহাভারতের গল্প শুনে। পূর্বের ধর্মের প্রতি আমার বিশেষ আকর্ষণ ছিল। কলেজে পাকিস্তানি ও ভারতীয় বন্ধুরা ছিলেন, যারা আমাকে ডাল কিমা রাঁধতে শিখিয়েছিলেন।

পাশাপাশি বলিউডের ছবির প্রতি মনােযােগী করে তুলেছিলেন। তিনি লিখেছেন, হয়তাে ভারতের বিপুল আয়তন, পৃথিবীর জনসংখ্যার এক-ষষ্ঠাংশ, দু’হাজারেরও ওপর জনগােষ্ঠী, সাতশাের বেশি ভাষাই আমাকে আকৃষ্ট করেছিল।