টিকটক নিষিদ্ধ করছে আমেরিকাও

টিকটক নিষিদ্ধ করতে চলেছে আমেরিকাও। এমনটাই জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Written by SNS Washington | August 2, 2020 9:43 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

ভারতে আগেই নিষিদ্ধ হয়েছে চিনা অ্যাপ টিকটক। এবার সেই পথেই হাঁটতে চলেছে আমেরিকা। টিকটক নিষিদ্ধ করতে চলেছে তারাও। এমনটাই জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার থেকেই সেই কাজ শুরু হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি। শুক্রবার ফ্লোরিডা থেকে ফেরার পর এয়ারফোর্স ওয়োনে সাংবাদিকদের তিনি বলেন, মরা আমেরিকা থেকে টিকটক ঘোষণা করতে চলেছি। আমার এই অধিকার রয়েছে।

জানা গিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছে। তারা জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে গোপনে তথ্য সংগ্রযহ করছে চিন। এই একই অভিযোগ তুলেছিল ভারতও। তারপরেই টিকটক বন্ধ করে দেওয়া হয়েছিল এই দেশে।

এবার সেই একই অভিযোগ উঠলো মার্কিন মুলুকে। যদিও টিকটকের তরফে বারবার এই ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে সম্পর্ক আরও খারাপ হয়েছে আমেরিকা ও চিনের মধ্যে।

বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার জন্য বারবারই চিনকে দায়ী করেছে আমেরিকা। এমনকী এই অভিযোগও করা হয়েছে যে চিন ইচ্ছে করে ভাইরাস ছড়িয়েছে। চিনকে সমর্থন করার অভিযোগ তুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দেওয়াও বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প নিজে প্রায় প্রতিদিনই এই সংক্রমণের জন্য চিনকে দায়ী করে চলেছেন। অন্যদিকে চিনের তরফে এত আগ্রাসী ভূমিকা না-নেওয়া হলেও আমেরিকার পাল্টা দাবি করে তারা জানিয়েছে, তাদের দেশে আসা কিছু মার্কিন সেনা জওয়ানই প্রথমে এই রোগ ছড়িয়েছিল।