ব্রিটেনের পর এবার ভারত ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চাইলো ফাইজার

কোভিড যুদ্ধ জয়ের প্রথম ভাগ ইতিমধ্যেই পাওয়া গেছে।বিশ্বের প্রথম দেশ হিসাবে কোভিড টিকাকরণের জন্য ফাইজার বায়ােএনটেকের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন।

Written by SNS Delhi | December 8, 2020 7:13 pm

ফাইজার করোনা ভ্যাকসিন (ছবি: SNS Web)

কোভিড যুদ্ধ জয়ের প্রথম ভাগ ইতিমধ্যেই পাওয়া হয়ে গিয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসাবে কোভিড টিকাকরণের জন্য ফাইজার বায়ােএনটেকের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। গত বুধবার ব্রিটিশ সরকারের তরফে জানানাে হয়েছে আগামী সপ্তাহ থেকেই গােটা ব্রিটেন জুড়ে টিকারণের কর্মসূচি শুরু হবে। তবে, এবার কর্মসূচি হবে অগ্রাধিকারের ভিত্তিতে। একমাত্র ঝুঁকিপূর্ণ ব্যক্তিদেরই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে জনসন সরকার।

এবার ভারতেও এই টিকা আমদানি ও বিপণনের অনুমতি চেয়ে আদেন করেছে ফাইজার ইন্ডিয়া। ইতিমধ্যে ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার কাছে আবেদনপত্র জমা দিয়েছে তারা। জরুরি ভিত্তিতে ভারতে টিকাকরণের অনুমতি চেয়েছে সংস্থাটি। ক্লিনিকাল ট্রায়ালের অনুমতিও দেওয়া হয়েছে। তবে ভারতে এই ভ্যাকসিন রাখা নিয়ে চিন্তার কারণ রয়েছে।

কারণ এই ভ্যাকসিন রাখার জন্য মাইনাস ৭০ ডিগ্রির কোল্ড চেন থাকা দরকার। যে পরিকাঠামাে ভারতে নেই বললেই চলে। এমনকী টিকার দামও বেশি। সিরামের টিকার দাম এর তিন ভাগের এক ভাগ। অবশ্য ফাইজারের এফিকেসি রেট সম্পর্কে রিপাের্ট সামনে আসার পর শােনা কি হয়েছিল ভারতে এই টিকার ট্রায়াল শুরু হবে। অবশেষে সেই আবেদন করল তারা।

গত বুধবার ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক টুইটারে লেখেন, বড় সুখবর। করোনার বিরুদ্ধে সাহায্য আসছে। আগামী সপ্তাহ থেকেই টিকাকরণের কাজ শুরু করতে তৈরি এন এইচ এস। ছাড়পত্র মেলায় খুশি ফাইজারও। সংস্থার সিইও অ্যালবার্ট বওরেলা জানান, আমরা আগেই বলেছিলাম বিজ্ঞানের জয় হবে। সেই অনুযায়ী কাজ চলছিল। এমইআরএ কর্তৃপক্ষকে ধন্যবাদ। তারা ব্রিটেনের মানুষকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার পর এই ছাড়পত্র দেওয়ায় অনেক লোকের উপকার হবে।

এমইআরএ জানিয়েছে-ফাইজারের তৈরি ভ্যাকসিন করােনা ভাইরাসের রুিদ্ধে ৯৫ শতাংশ পর্যন্ত প্রতিরােধ গড়ে তুলতে সক্ষম। শেষ দফা ট্রায়ালের চুড়ান্ত ফলাফল। বিশ্লেষণের পরেও ওই সংস্থার দাবি ছিল, তাদের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

কীভাবে কাজ করে এই ভ্যাকসিন? একে নতুন ধরনের এমআরএনএ জাতীয় ভ্যাকসিন বলছেন বিশেষজ্ঞরা।তারা জানিয়েছেন ভাইরাসের জেনেটিক কোড থেকে ক্ষুদ্র অংশ নিয়ে দেহে প্রতিরােধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম এই ভ্যাকসিন।

বরিস জনসন সরকার ইতিমধ্যেই ব্রিটেনে ২ কোটি মানুষের টিকাকরণের জন্য ওই সংস্থা থেকে চার কোটি ভ্যাকসিনের বরাত দিয়েছে। প্রত্যেককে ২ ডােজে ভ্যাকসিন দেওয়া হবে বলে প্রাথমিক সূত্রে খবর। এছাড়া আগামী কিছুদিনের মধ্যেই ১ কোটি ডােজ পাওয়া যাবে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। টিকাকরণে কারা অগ্রাধিকার পাবেন তার প্রাথমিক তালিকাও তৈরি করেথে ব্রিটিশ সরকার। করােনার বিরুদ্ধে যাঁদের ঝুঁকি রয়েছে এমন স্বাস্থ্যকর্মী এবং ৮০ বছর বয়সী সােশ্যাল কেয়ার ওয়ার্কারদের প্রথমে টিকা দেওয়া হবে।