দাসত্বের শৃঙ্খল ভেঙেছে আফগানিস্তান : ইমরান খান

তালিবানদের উত্থান প্রসঙ্গে ইমরান খান জানান,এতদিন পরে আফগান মানুষরা দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেললেন।কাবুল দখলের পর স্পষ্ট হয়ে যায় আফগান সরকারের ভাগ্য।

Written by SNS Islamabad | August 17, 2021 2:38 pm

ইমরান খান (Photo: IANS)

তালিবানদের পাশে দাঁড়াল পাকিস্তান। এর আগে চিন দাঁড়িয়েছে তালিবানদের পাশে। তালিবানদের উত্থান প্রসঙ্গে সােমবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, এতদিন পরে আফগান মানুষরা দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেললেন। কাবুল দখলের পর স্পষ্ট হয়ে যায় আফগান সরকারের ভাগ্য। তখনই তালিবানের সঙ্গে পাকিস্তান ও চিনের সম্পর্কের কথা আলােচ্য বিষয় হয়ে ওঠে।

এমনই এক পরিস্থিতিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। যদিও, ইমরান খান এদিন ইংরেজি মাধ্যমে পড়াশুনার বিষয় নিয়ে বক্তব্য রাখছিলেন। সেই বক্তব্যের মধ্যে আফগান প্রসঙ্গ নিয়ে আসেন।

তিনি বলেন, অনেকেই অন্য সংস্কৃতির আদব কায়দা আয়ত্ত করে আনন্দ পান, মজা পান । কিন্তু মনে রাখতে হবে, অন্যের সংস্কৃতির ঘাড়ের উপর চাপিয়ে দেওয়াটা দাসত্বের সমান। আসল দাস হয়ে বেঁচে থাকার থেকে এ আরও কষ্টের। শিকল ভাটা জরুরি ছিল। সে কাজটা সফলভাবে হয়েছে আফগানিস্তানে।

এতদিন বিশেষজ্ঞরা দাবি করছিলেন, তালিবানকে বিভিন্ন ভাবে সাহায্য করছে চিন ও পাকিস্তান। চিন প্রশাসনের শীর্ষকর্তার সঙ্গে তালিবানের প্রতিনিধিরা কয়েকদিন। আগে দেখাও করেছিলেন। তালিবান নেতাদের সঙ্গে পাকিস্তানের প্রতিনিধিদের হাত মেলানাের ছবি ভাইরাল হয়ে গিয়েছে।

তালিবানের সঙ্গে চিন ও পাকিস্তানের নিবিড় যােগাযােগ নিয়ে অনেক আলােচনা হয়েছে। এদিন আফগানিস্তানে তালিবানের শাসনকে কার্যত মান্যতাই দিলেন পাক প্রধানমন্ত্রী।