করোনায় মারা যেতে পারেন ১ লক্ষ মার্কিন : ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প বলেন, আমেরিকায় করোনা অতিমহামারীতে মারা যেতে পারেন ১ লক্ষ মানুষ। তবে তাঁর আশা, চলতি বছরের শেষেই তৈরি হয়ে যাবে কোভিড ১৯ এর ভ্যাকসিন।

Written by SNS Washington | May 5, 2020 1:00 pm

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (Photo: AFP)

করোনায় যতজন মারা যেতে পারেন বলে ট্রাম্প প্রশাসন আশঙ্কা করেছিল, আমেরিকায় ইতিমধ্যে মারা গিয়েছে তার চেয়ে বেশি মানুষ। এই পরিস্থিতিতে আরও ভয়ের কথা শোনালেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার তিনি বলেন, আমেরিকায় করোনা অতিমহামারীতে মারা যেতে পারেন ১ লক্ষ মানুষ। তবে তাঁর আশা, চলতি বছরের শেষেই তৈরি হয়ে যাবে কোভিড ১৯ এর ভ্যাকসিন।

এদিন ফক্স নিউজের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দেন ট্রাম্প। তাঁর দাবি, আমেরিকার অর্থনীতি শীঘ্রই ঘুরে দাঁড়াবে। অতিমহামারীর জন্য তিনি চিনকে দোষ দেন। আমেরিকায় করোনা মহামারীতে আক্রান্ত হয়েছেন ১১ লক্ষ, মারা গিয়েছেন প্রায় ৬৭ হাজার মানুষ। দেশের বেশিরভাগ শিক্ষায়তন ও ব্যবসায়িক প্রতিষ্ঠান এখনও বন্ধ হয়ে আছে।

ট্রাম্প বলেছেন, আমরা ৮০ হাজার থেকে ১ লক্ষ মানুষকে হারাতে চলেছি। ব্যাপারটা খুব সাংঘাতিক। এর আগে শুক্রবারই তিনি বলেন, মৃতের সংখ্যা ১ লক্ষের কম থাকবে। গত সপ্তাহে শুরুতে তিনি বলেছিলেন, বড় জোর ৬০ থেকে ৭০ হাজার মানুষ মারা যাবে।

আমেরিকার অর্ধেক প্রদেশে সংক্রমণের হার কমেছে। শাটডাউন শিথিল করা হয়েছে কিছু পরিমাণে। সাধারণ মানুষ ত্রাণের জন্য বিক্ষোভ দেখাচ্ছেন। ট্রাম্পও বলেছেন, আমরা ঘরের দরজা বন্ধ করে বসে থাকতে পারি না।

করোনা’র ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, আমার মনে হয়, চলতি বছরের শেষেই প্রতিষেধক তৈরি হয়ে যাবে। অবশ্য চিকিৎসকরা এখনই সেকথা বলছেন না। কিন্তু আমি মনে করি, খুব তাড়াতাড়িই ভ্যাকসিন তৈরি হয়ে যাবে।

আমেরিকার শীর্ষস্থানীয় ছোয়াচে রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফসি অবশ্য বলেছেন, ভ্যাকসিন তৈরি হতে ১৮ মাস লাগবে। গত ২২ এপ্রিল ইংল্যান্ডের চিফ মেডিক্যাল অফিসার ক্রিস হুইটি বলেন, আগামী বছরের মধ্যে কোনও কার্যকরী ভ্যাকসিন তৈরি হওয়ার সম্ভাবনা খুবই কম।