কলকাতার সিনেমা হলে এবার বিশ্বকাপ

ইংল্যান্ডে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। আর এই বিশ্বকাপ ক্রিকেটকে ঘিরে কলকাতাও কিন্তু মজে গিয়েছে।

Written by SNS Kolkata | May 30, 2019 5:17 pm

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের থিমে ঘুড়ী কলকাতার একটি দোকানে বিক্রি হচ্ছে (Photo: Kuntal Chakrabarty/IANS)

ইংল্যান্ডে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। আর এই বিশ্বকাপ ক্রিকেটকে ঘিরে কলকাতাও কিন্তু মজে গিয়েছে। বাংলা ক্রিকেটপ্রেমীদের কাছে নতুন খবর এবারে বিশ্বকাপের খেলা দেখা যাবে সিনেমা হলেই।

এই প্রথম এই ধরনের প্রয়াস নেওয়া হয়েছে। অর্থাৎ শুধু সিএবি চত্বরে নয় বিনােদন কেন্দ্রেও বিশ্বকাপ ক্রিকেট নতুন করে উন্মাদনা তৈরি করবে। সিনেমা হলে গেলেই এই খেলা দেখবার সুযােগ পেয়ে যাবেন ক্রিকেটপ্রেমীরা।

আইনক্স লেজার লিমিটেডের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সিনেমা হলে জায়েন্ট স্ক্রিনে খেলাগুলি দেখবার সুযােগ পাবেন দর্শকরা। আর ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত এই সুযােগ চলে আসবে ক্রিকেটপ্রেমীদের কাছে।

অবশ্য এখন ৯টি ম্যাচ দেখানাে হবে সিনেমা হলের পর্দায় আর চেষ্টা করা হচ্ছে দুটি সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ সরাসরি দেখানাের তােড়জোড় শুরু হয়ে গিয়েছে।

সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে যেখানে আইনক্স রয়েছে সেই মলগুলিতেই এই সুবিধা পাওয়া যাবে। যেমন প্রিন্স আনােয়ার রােডে সাউথ সিটি মল, পার্কসার্কাসে কোয়েস্ট মল, বিধাননগর সিটি সেন্টারে আইনক্স ও ভবানীপুরে ফোরাম মলে এই সুযােগগুলি আসছে। অর্থাৎ ক্রিকেটপ্রেমীদের কাছে একটা নতুন ধারা বইবে সিনেমা হলে গেলে।

ক্রিকেট বিশ্বকাপ খেলা দেখবার জন্য তাই সিনেমা হলগুলিতে রাতারাতি স্টেডিয়াম তৈরি হয়ে যাবে। সেখানে বসেই জয়-পরাজয়ের দৃশ্যগুলির সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলবেন দর্শকরা। হয়তাে সরাসরি গ্যালারিতে বসে যে খেলার দেখার আনন্দ অনেকটাই সেই আনন্দটা অনুভব করা যাবে সিনেমা হলে গিয়ে।

এদিকে সিএবি পক্ষ থেকে বিশ্বকাপ ক্রিকেটকে প্রধান্য দিয়ে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সিএবি’র সভাপতি সৌরভ গাঙ্গুলি ধারাভাষ্য দেওয়ার জন্য কলকাতা না থাকলেও তিনি যুগ্মসচিবদের উপরে দায়িত্ব দিয়ে যাচ্ছেন।

বিশ্বকাপ ক্রিকেটের চরিত্র একেবারে আলাদা। সিএবি’র কর্মকর্তারা সিদ্ধান্ত নিচ্ছেন প্রতি খেলা জায়েন্ট স্ক্রিনে হয়তাে দেখানাে হবে না কিন্তু ফাইনাল ম্যাচ দেখানাের চেষ্টা চলছে।

ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকেই এই ধরনের একটা প্রয়াস নেওয়া হয়েছে। শােনা যাচ্ছে জেলাস্তরে এই ধরনের পরিকল্পনা করা যায় কিনা সেই বিষয়েও আলােচনা করেছেন সিএবি’র কর্মকর্তারা। ক্রিকেটকে সর্বক্ষেত্রে ছড়িয়ে। দেওয়ার জন্যে এই ভাবনাকে সার্থক রূপ দিতে চান কর্মকর্তারা। জেলার ক্রিকেটাররা এতে অনেক বেশি উৎসাহিত হবেন।

পাশাপাশি আলােচনা চক্রেরও আয়ােজন করার ভাবনাও রয়েছে। সেখানে প্রাক্তন খেলােয়াড়দের পাশে কোচরাও অংশ নেবেন। খেলা চলাকালীন তরুণ ক্রিকেটারদের বিশ্বকাপের বিভিন্ন দেশের খেলােয়াড়দের খেলা দেখিয়ে বলা হবে আগামীদিনে তারা কিভাবে আরও ভাল খেলবার পদক্ষেপ নিতে পারেন।