ইডেনে দুই দেশের ঐতিহ্যের ছোঁয়া পড়ছে

ঐতিহাসিক দিনরাতের ভারত ও বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচের আগেই সারা ইডেন উদ্যান নতুন রূপে সেজে উঠছে।

Written by SNS Kolkata | November 18, 2019 6:39 pm

ইডেন গার্ডেন্স (File Photo: Twitter/BCCI)

ঐতিহাসিক দিনরাতের ভারত ও বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচের আগেই সারা ইডেন উদ্যান নতুন রূপে সেজে উঠছে। ক্লাব হাউস থেকে শুরু করে গ্যালারির প্রতিটি প্রান্তে নতুন রঙ লেগেছে। শুধু তাই নয়, ক্লাব হাউসের বাইরেও রঙের প্রলেপ পড়ে গিয়েছে। নতুন সাজে সেজে উঠেছে ইডেন উদ্যান। আর দুই দেশের ঐতিহ্যকে সামনে রেখেই একটু অন্যভাবে রঙের ছোঁয়া লাগছে।

এই প্রথম ভারত দিন রাতের টেস্ট ম্যাচ খেলতে চলেছে। তাও আবার গােলাপী বলে খেলা হবে বলে দর্শকদের মধ্যে এখন থেকেই একটা উত্তেজনা শুরু হয়ে গিয়েছে। তাই প্রথম দিনের খেলায় সাক্ষী হবার জন্যে অনেকেই টিকিটের খোঁজ করছেন। কথা ছিল সাধারণ দর্শকদের জন্যে বিশেষ টিকিটের বিক্রি করার ব্যবস্থা করা হবে, কিন্তু সেখানেও হাহাকারের ছবিটা স্পষ্ট হয়ে উঠেছে।

গলি থেকে রাজপথে এবং রাজপথ থেকে একদম ইডেন উদ্যানে কিভাবে ক্রিকেট পৌঁছে গিয়েছে সেই ভাবনাতেই বিভিন্ন গেটের সামনে তার ছবি দেখতে পাওয়া যাচ্ছে। ক্রিকেটারদের কাছে ইডেন যে স্বপ্নের তা ভাবনাতেই আরও বেশি উজ্জ্বল হয়ে উঠছে।

বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলির চিন্তাধারায় ইডেন উদ্যানে প্রথম দিনরাতের টেস্ট ম্যাচ ঐতিহাসিক রূপদানের জন্যে অপেক্ষা করছে। এই খেলায় প্রথমদিনেই দুই দেশের প্রাক্তন খেলােয়াড়রা হাজির হবেন, তেমনি বিশেষ অতিথিদের সমন্বয়ে সংহতির পরিচয় উঠে আসবে মাঠে।

খেলার শুরুতে ইডেনে ঘণ্টা বাজাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচদিনের এই টেস্ট ম্যাচে প্রতিদিনই কেউ না কেউ ঘণ্টা বাজিয়ে খেলা শুরু করাবেন।