ঘরের ছেলে অক্ষরের নয়া কীর্তি

বাঁ-হাতি অফস্পিনার অক্ষর প্যাটেল। চেন্নাইয়ে প্রথম টেস্টে পাঁচ উইকেট। এরপর নিজের ঘরের মাঠে মােতোতেও বল হাতে ভেল্কি দেখালেন অক্ষর প্যাটেল।

Written by SNS Ahmedabad | February 25, 2021 10:31 am

অক্ষর প্যাটেল (Photo: SNS)

চমকের পর চমক দেখিয়ে চলেছেন বাঁ-হাতি অফস্পিনার অক্ষর প্যাটেল। চেন্নাইয়ে প্রথম টেস্টে পাঁচ উইকেট। এরপর নিজের ঘরের মাঠে মােতোতেও বল হাতে ভেল্কি দেখালেন অক্ষর প্যাটেল। ইংলিশ ব্যাটসম্যানদের কার্যত রীতিমতন হিমশিম খাওয়ালের এই অফ স্পিনার।

এবং আটত্রিশ রান খরচ করে ছয় উইকেট তুলে নেন। সেইসঙ্গে অক্ষর প্যাটেল নাম লেখালেন কিংবদন্তী পেসার মহম্মদ নিসার এবং স্পিনার নরেন্দ্র হিরওয়ানির পাশে। প্রথম দুই টেস্টের দুটিতেই পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড এতােদিন ধরে ছিল এই দুই ভারতীয় বােলারের দখলেই।

১৯৩২ সালের জুন মাসে অভিষেক নিসারের। ১৯৩৩ সালের ডিসেম্বরে জীবনের দ্বিতীয় টেস্টে ফের পাঁচ উইকেট নেন তিনি। হিরওয়ানি ১৯৮৮ সালে অভিষেক ম্যাচ খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি ইনিংসে আটটি করে উইকেট সংগ্রহ করেছিলেন। সেই বছরই দ্বিতীয় টেস্ট খেলতে নেমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ছয় উইকেট নিয়েছিলেন।

এঁনাদের পর নাম লেখালেন অক্ষর প্যাটেল। বলে রাখা ভালাে, নবম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে পাঁচ উইকেট দখল করেছিলেন অক্ষর প্যাটেল।