আম্পায়রদের প্রশংসায় সানি

লজ্জাজনকভাবে হেরে ইংল্যান্ড ক্রিকেট দলকে নিজেদের ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে খেলার ছাড়পত্রও হাতছাড়া করতে হয়েছে।

Written by SNS Mumbai | March 5, 2021 5:30 pm

সুনীল গাভাসকার (Photo: IANS)

উত্তপ্ত তাে হবেই পরিবেশ। একে লজ্জাজনকভাবে হারতে হয়েছে ইংল্যান্ড দলকে সেখানে দাঁড়িয়ে নিজেদের ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে খেলার ছাড়পত্রও হাতছাড়া হয়ে গিয়েছে ইংল্যান্ড ক্রিকেটারদের। সেখানে সিরিজ জয় করতে না পারলেও ম্যাচটা অমীমাংসিতভাবে শেষ করে ভারতীয় ক্রিকেটারদের কিছুটা শিক্ষা দিতে চাইছেন ব্রিটিশ ক্রিকেটাররা।

আর তার রেশ কিছুটা দেখা গেল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া চতুর্থ টেস্টের প্রথমদিনেই। যদি আম্পায়রার হজক্ষেপ না করত তাহলে সিরাজ ইস্যুতে বেন স্টোক্স এবং বিরাট কোহলির মধ্যে একটা বড় তর্কবিতর্ক তৈরি হয়ে গিয়ে সেটা বিশাল ঝামেলায় পরিণত হত মাঠের মধ্যে সেটা আগাম বলে দেওয়া যায়।

সিরাজ ভালাে ফর্মে রয়েছেন নিজের অভিষেক টেস্টে অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে নেমে দারুণ পারফরমেন্স করে দেখালেও, ওখানকার দর্শকদের কাছ থেকে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য তাকে শুনতে হয়েছিল। সে নিয়ে একটা অধ্যায় রচনা হয়েছিল। এবং ভারতীয় অধিনায়কের দায়িত্বে থাকা রাহানে এটা নিয়ে প্রতিবাদ করেছিলেন।

তবে এবার ঘরের মাঠেও কুকথা শুনতে হল সিরাজকে। এবারে ম্যাচ চলাকালীন তিনি শুনলেন খারাপ কথা বেন স্টোক্সের থেকে। তার সঙ্গে সঙ্গে ওই জায়গা সামলাতে বিরাট কোহলি চলে আসেন। উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। সেই সময় আম্পায়রার চলে আসেন পরিস্থিতি সামলানাের জন্য। এবং পরিবেশ ঠান্ডা করার জন্য। বেন সেক্স একাই অর্ধশতাধিক রান করে ইংল্যান্ডকে টানছিলেন। তাই তিনি বেশ উত্তেজিত ছিলেন।

এদিকে আম্পায়রদের প্রশংসা করলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাসকার। তাঁর মতে আম্পায়ররা, ঠিক সময়ে হস্তক্ষেপ না করলে মাঠে বড় ঝামেলা হতে পারত। মােতেরায় বৃহস্পতিবার ব্রিজের একটি বাউন্সারের পরই উত্তর বাক্য বিনিময় শুরু হয়। বেন স্টোক্স তেড়ে আসেন সিরাজের দিকে। আর সঙ্গে সঙ্গে ছুটে যান বিরাটও। সেই সঙ্গে মাঠে থাকা দুই আম্পায়র ছুটে আসেন পরিস্থিতি সামাল দিতে।

সানি আরাে বলেন, এমন পরিস্থিতি মাঠে হতেই পারে। ব্যাটসম্যান কিছু বলল, বােলার তার উত্তর দেন। আম্পায়রার ঠিক সময় চলে আসায় পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাওয়ার আগেই আটকে দেওয়া হয়েছে। করােনা ভাইরাসের জন্য তৈরি হওয়া অতিমারি পরিস্থিতির কারণে নিরপেক্ষ আম্পায়র দিয়ে খেলানাে সম্ভব হচ্ছে না।

আইসিসি-র এলিট প্যানেলে না থাকা আম্পায়দেরও দেওয়া হচ্ছে টেস্ট পরিচালনার দায়িত্ব। এমন অবস্থায় বেশ কিছু বিতর্কও তৈরি হয়েছে আম্পায়রের সিদ্ধান্ত নিয়ে। তবে এবার প্রশংসা করলেন সানি।