শতরানের হ্যাটট্রিকের নজির স্মিথের

শতরানের হ্যাটট্রিক।একদিনের ক্রিকেটে ভারতের বিপক্ষে টানা তিনটি শতরান করার কৃতিত্ব দেখালেন স্টিভ স্মিথ।অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন।

Written by SNS Sydney | November 30, 2020 3:37 pm

স্টিভ স্মিথ (ছবি: SNS Web)

শতরানের হ্যাটট্রিক। একদিনের ক্রিকেটে ভারতের বিপক্ষে টানা তিনটি শতরান করার কৃতিত্ব দেখালেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন তিনি।

চলতি বছরে স্মিথ বেঙ্গালুরুতে ১৩১ রান করেছিলেন। দিনটা ছিল ১৯ জানুয়ারি। গত শুক্রবার একনে প্রথম একদিনের ম্যাচে রান করেন ১০৫। আর রবিবার সিডনিতে দ্বিতীয় একদিনের ম্যাচে আবার শতরান করেন। ১০৪ করে হ্যাটট্রিক করে। এর আগে ভারতের বিপক্ষে শতরান করার হ্যাটট্রিক করেছেন পাকিস্তানের জাহির আব্বাস ও নাসির জামশেদ এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।

এবারে স্মিথ প্রথম একদিনের ম্যাচে শতরান করেন ৬২ বলে। আবার দ্বিতীয় একদিনের খেলাতে তিন অংখের রান পোঁছাতেও ৬২টি বল খেলেছেন। এমন কী ভারতের বিপক্ষে তার পঞ্চাশ ওভারের খেলায় তিনি পঞ্চম শতরান করেন। অন্য দেশের বিরুদ্ধে স্মিথ ছয়টি শতরান করেছেন। সার্বিকভাবে স্মিথ এগারােটি শতরান করেন।

পরিসংখ্যান অনুযায়ী অস্ট্রেলিয়ায় প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের পিছনেই রয়েছেন তিনি। ভারতের বিপক্ষে রিকি পন্টিং মােট ছয়টি শতরান করেছেন। আর স্মিথ কুড়িটি ম্যাচে ভারতের বিরুদ্ধে পাঁচটি শতরান করেছেন। এখানে উল্লেখ করা যেতে পারে অস্ট্রেলিয়ার বিপক্ষে একদিনের ম্যাচে ভারতের শচীন তেন্ডুলকর নয়টি শতরান করার কৃতিত্ব দেখিয়েছেন। বিরাট কোহলির রয়েছে আটটি শতরান। বিরাটের সঙ্গে একই জায়গায় রয়েছেন রােহিত শর্মা। তার ব্যাট থেকেও এসেছে আটটি শতরান। এই তালিকায় পাঁচ নম্বরে চলে এলেন স্টিভ স্মিথ।