ক্যারিবিয়ান সফরে বিশ্রামে বিরাট-বুমরা-রোহিতরা একদিনের সিরিজে দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান, দু’বছর বাদে দলে শুভমান

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজে দলের অধিনায়ক শিখর ধাওয়ানকে এবং সহ-অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে রবীন্দ্র জাদেজার ওপর।

Written by SNS Delhi | July 7, 2022 9:26 pm

চলতি মাসের শেষদিকে ক্যারিবিয়ান সফরে যাচ্ছে ভারত। ২২ জুলাই থেকে পোর্ট অফ স্পেনে সিরিজ খেলতে নামে ভারতীয় ক্রিকেটাররা।

আসন্ন এই সিরিজে এবং ক্যারিবিয়ান সফরে বিরাট কোহলি, রোহিত শর্মা ও ঋষভ পন্থদের বিশ্রামে পাঠানো হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান এছাড়া এই সিরিজে বিশ্রামে পাঠানো হয়েছে যশপ্রীত বুমরা, সামিকেও আইপিএলের আসরে ভালো পারফরমেন্স করে দেখিয়ে ভারতীয় দলে কামব্যাক করেছিলেন হার্দিক পান্ডিয়া।

এবং তিনি দারুণ ফর্মেও ছিলেন। কিন্তু, এই সিরিজে তাকে বাদের তালিকায় রেখেছেন নির্বাচকরা।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজে দলের সহ-অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে রবীন্দ্র জাদেজার ওপর। বুধবার ভারতীয় ক্রিকেটে বোর্ডের তরফ থেকে ষোলোজনের দল ঘোষণা করা হয়েছে।

বলে রাখা ভালো, ১২ জুলাই থেকে ইংল্যান্ডের মাটিতে একদিনের সিরিজে খেলতে নামবে ভারতীয় ক্রিকেটাররা।

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজে দলে জায়গা পাননি দীপক হুড্ডা সঞ্জু স্যামসন, ঋতুরাজ গাইকোয়াড ও আভেশ খানরা।

টি-টোয়েন্টি দলে থাকলেও একদিনের ক্রিকেটের দলে তাঁরা জায়গা পাননি। তাই জাতীয় নির্বাচকরা এই সব ক্রিকেটারদের ওয়েস্ট ইন্ডিজে পাঠাতে চান।

এবং তাঁদের দলে জায়গাও করে দিয়েছেন। এর পাশাপাশি বলে রাখা ভালো দু’বছর আবারও একদিনের ক্রিকেটের দলে ডাক পেয়েছেন শুভমান গিল।

তিনি শেষবার ২০২০ সালে ডিসেম্বর মাসে শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন বাদে জাতীয় দলের জার্সি গায়ে। বলে রাখা এর আগে গত বছর শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন ‘গহ্বর’। তিনি এখন শুধু একদিনের ক্রিকেটে খেলেন।

তাই শিখর ধাওয়ানকে আরও একবার দেখে নিতে চাইছেন নির্বাচকরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটাররা তিনটি একদিনের ম্যাচের সিরিজ খেলতে নামবে পোর্ট অফ স্পেনেই।

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচের সিরিজ খেলতে নামছে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিনটি একদিনের ম্যাচের সিরিজ ছাড়া পাঁচটি টি টোয়েন্টি ম্যাচের সিরিজও খেলতে নামবে ভারত। তবে শর্ট ফরম্যাটের ক্রিকেটের জন্য এখনও দল ঘোষণা করা হয়নি।

আশা করা হচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজটাকে নজরে রাখছেন জাতীয় নির্বাচকরা কারণ তারা দল গোছানোর জন্য ব্যস্ত।

তাই ফ্লোরিডায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলিতে দলের সিনিয়র ক্রিকেটারদের ডাকা হতে পারে। সেই কথাটা মাথায় রেখেই এখন দল ঘোষণা করেননি নির্বাচকরা।

২৯ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচের সিরিজটি অনুষ্ঠিত হবে ষোলোজনের ঘোষিত ভারতীয় দলটি হল:

শিখর ধাওয়ান (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ঋতুরাজ গাইকোয়াড, শুভমান গিল, দীপক হুড্ডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়র, ঈশান কিমান (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), শাদুল ঠাকুর, যজুভেন্দ্র চাহাল অক্ষর প্যাটেল, আরেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ ও অশদ্বীপ সিং।