নাইটদের কাছে বড় ভরসা রাসেলই

আইপিএল ক্রিকেটে এবার শুরু থেকেই কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছিল। যখন শাহরুখ খানের এই দলের অধিনায়ক হিসেবে দীনেশ কার্তিককে দায়িত্ব দেওয়া হয়, তখন অনেকেই ভেবেছিলেন কেকেআর ভাল জায়গায় পৌছে যাবে।

Written by Purnendu Chakraborty Kolkata | April 24, 2019 9:35 am

আন্দ্রে রাসেল (Photo: IANS)

আইপিএল ক্রিকেটে এবার শুরু থেকেই কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছিল। যখন শাহরুখ খানের এই দলের অধিনায়ক হিসেবে দীনেশ কার্তিককে দায়িত্ব দেওয়া হয়, তখন অনেকেই ভেবেছিলেন কেকেআর ভাল জায়গায় পৌছে যাবে।

শুরুটা ভাল হলেও ক্রমেই তারা পিছিয়ে পড়তে থাকে। প্রথম চারটি ম্যাচ হাতের মুঠোয় নিলেও দীনেশ কার্তিকরা এখন খুব খারাপ জায়গায় অবস্থান করছে। পর পর পাঁচটা ম্যাচ হেরে যাওয়ার পরে বেশ কঠিন অবস্থা দাঁড়িয়েছে তাদের। প্লে অফ ম্যাচে তারা সরাসরি খেলতে পারবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

শুধু তাই নয় দলের নির্ভরযােগ্য অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে কেন সপ্তম উইকেটে ব্যাট করতে নামানাে হচ্ছে তা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। এটা কি দীনেশ কার্তিকের ভুল সিদ্ধান্ত? ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন অধিনায়ক হিসেবে যেভাবে খেলা পরিচালনা করা উচিত সেই জায়গা থেকে পিছিয়ে পড়ছেন দীনেশ কার্তিক।

অনেকেই পরামর্শ দিয়েছিলেন অধিনায়ক দীনেশকে চার অথবা পঞ্চম উইকেটে নামানাে হােক আন্দ্রে রাসেলকে। তবে এবারে তিনি অনুভব করতে শুরু করেছে। আগামী বৃহস্পতিবার ইডেন উদ্যানে রাজস্থানের বিরুদ্ধে রাসেলকে সম্ভবত পঞ্চম উইকেটে নিয়ে আসবেন। সে ক্ষেত্রে দলের কিছুটা সুবিধা হতে পারে। তার প্রধান কারণ রাসেলের ব্যাটে ভাল রান আছে। যদি আগেভাগে তিনি নামতে পারেন তবে রাসেলকে ভর করেই বড় অঙ্ক রানে পোছে যেতে পারে কেকেআর। সেই কারণেই রাসেলই ভরসা দীনেশ কার্তিকের দলে।

রাসেলই বলেছিলেন যেহারে আমি রান পাচ্ছি এবং সেরা খেলােয়াড় হিসেবে পুরস্কৃত হচ্ছি তাতে আমাকে আমার বাড়ির গ্যারেজটা বাড়াতে হবে। আর এই কথা শুনেই রাসেল সমর্থকরা দারুণভাবে উজ্জীবিত হয়েছিলেন। তাইতাে রাসেলের খেলা দেখার জন্য প্রচুর দর্শক মাঠে আসছিলেন। সেই অর্থে যদি বলা যায় ইডেন উদ্যনে তার খেলা দেখার জন্য যে দর্শকরা এসেছিলেন তারা একেবারেই নিরাশ হননি। বরঞ্চ যখনই তিনি মাঠে নেমেছেন আনন্দে ফেটে পড়েছে গ্যালারি। তিনিও চেষ্টা করেছেন বড় অঙ্কের রান উপহার দিতে।

কিন্তু ধােনির বিরুদ্ধে খেলতে গিয়ে সেইভাবে নিজেকে প্রকাশ করতে পারেননি। তবুও অল্প কয়েকটা বল খেলে দশ রান তুলেছিলেন। আর ওই রান করার ফাঁকে একটা ছক্কা ও একটি চার মেরেছিলেন। তাতেই খুশি হয়েছিলেন দর্শকরা। তবে সেদিন রাসেল চোট নিয়েই মাঠে নেমেছিলেন।

তাই আর ভুল করতে চাইছেন না অধিনায়ক দীনেশ পিছনের দিকে নামাতে রাসেলকে। সেই কারণেই পর পর চারটি ম্যাচ জিততে না পারলে কেকেআর-এর প্লেঅফ ম্যাচ খেলা যেমন কঠিন হবে তেমনই এবারের মতাে আইপিএল ক্রিকেট থেকে খুব সম্ভবত সরে যেতে হবে।

কলকাতায় দুটো ম্যাচ পর পর রয়েছে। আর তারপরেই অন্য দুটি ম্যাচ খেলতে হবে বাইরে। সেদিকেই তাকিয়ে থাকবে রাসেলের সমর্থকরা তার ভূমিকা কি হবে নিয়ে।