পি ভি সিন্ধুর ব্রোঞ্জ জয়

বিশ্বের পয়লা নম্বর খেলােয়াড় চিনা তাইপের তাই জুইং-এর কাছে শেষ চারের খেলায় হেরে গিয়ে। স্বাভাবিক ভাবে মানসিক দিক থেকে কিছুটা পিছিয়ে পড়েছিলেন সিন্ধু।

Written by SNS Tokyo | August 2, 2021 5:23 pm

পি ভি সিন্ধু (Photo:SNS)

ভারতের পয়লা লড়াইয়ে নম্বর ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধুর সােনার পদক জয়ের স্বপ্ন থেকে ছিটকে যান বিশ্বের পয়লা নম্বর খেলােয়াড় চিনা তাইপের তাই জুইং-এর কাছে শেষ চারের খেলায় হেরে গিয়ে। স্বাভাবিক ভাবে মানসিক দিক থেকে কিছুটা পিছিয়ে পড়েছিলেন সিন্ধু।

কিন্তু ব্রোঞ্জ পদক লড়াইয়ে নিজেকে প্রস্তুত করবার জন্যে গতরাতে সংযমের পরিচয় দেন। আত্মবিশ্বাস ফিরিয়ে আনেন। তাই ২৪ ঘণ্টার মধ্যে অলিম্পিক মঞ্চে দুরন্ত প্রত্যাবর্তন করলেন সিন্ধু। শুধু প্রত্যাবর্তন নয় ভারতকে ব্যাডমিন্টনে ব্রোঞ্জ পদক উপহার দিলেন পি ভি সিন্ধু।

তিনি হারালেন বিশ্বের ৯ নম্বর খেলােয়াড় চিনের হে বিং জিয়াওকে। জয় পেলেন সরাসরি সেটে। পি ভি সিন্ধুর দাপটের কাছে প্রতিপক্ষ সেইভাবে প্রতিহত করতে পারেননি। সিন্ধু জিতলেন ২১- ১৩ ও ২১-১৫ পয়েন্টে।

এই জয়ের সুবাদে ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিক গেমস থেকে দুটি পদক জয়ের নজির গড়লেন ব্যাডমিন্টনের রানি পি ভি সিন্ধু। এখানে উল্লেখ করা যেতে পারে গত রিও অলিম্পিক গেমসে ফাইনালে খেলবার ছাড়পত্র পেয়ে চুড়ান্ত লড়াইয়ে হেরে গিয়ে রূপাের পদকে সন্তুষ্ট থাকতে হয়।

এদিন ম্যাচের শুরু থেকে হায়দরাবাদি পিভি সিন্ধুর আক্রমণাত্মক ভূমিকা নিয়ে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেন প্রতিপক্ষ হেবিং জিয়াওকে। সেইভাবে চিনের প্রতিযােগী লড়াইয়ে কোনও চাপ সৃষ্টি করতে পারেননি।

যার ফলে পি ভি সিন্ধুর কাছে প্রথম গােমটা নিজের অনুকুলে নিয়ে আসার জন্যে কোনও সমস্যায় পড়তে হয়নি। সিন্ধু যেতেন ২১-১৩ পয়েন্টে। কিন্তু দ্বিতীয় গেমে চিনের প্রতিযােগী একটু ঘুরে দাঁড়াতে চেষ্টা করেন। কিন্তু সিন্ধুর আগ্রাসী ভূমিকার কাছে তা থমকে যায়।

সিন্ধু শেষ পর্যন্ত ২১-১৫ পয়েন্টে গেমটা ছিনিয়ে নিয়ে ব্রোঞ্জ পদকটা হাতের মুঠোয় নিয়ে নেন। সিন্ধুর এই পদকে ভারতের তিনটে পদক পাকা হয়ে গেল। ভারােত্তোলক মীরাবাঈ চানুর রূপাে, ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধুর ব্রোঞ্জ ও বক্সার লভনিনার পদক। অবশ্য লভনিনাকে ব্রোঞ্জ, রূপাে না সােনার পদকের জন্যে এখন অপেক্ষা করতে হবে।

তবে ব্রোঞ্জ পদক পাকা তা নিয়ে সন্দেহ নেই। তারকা পি ভি সিন্ধু বলেছেন, চেষ্টা করেছিলাম ভারতকে সােনার আলােয় ভরিয়ে দিতে। কিন্তু পারলাম না। তবুও ব্রোঞ্জ জয়ে ভারতকে এগিয়ে রাখলাম।