ফ্রেঞ্চ কাপ ফাইনালে প্যারিস সেন্ট জারমেন

মার্কো ভেরাট্টি যা সচরাচর হয় না এমন একটি গোল করেছেন এবং তাঁর দল প্যারিস সেন্ট জারমেন ৩-০ গােলে ম্যানটেসকে হারিয়ে ফ্রেঞ্চ কাপ ফুটবলের ফাইনালে উঠে গেল।

Written by SNS April 5, 2019 12:03 pm

কাইলিয়ান এমব্যাপে (Photo: Xinhua/Jack Chan)

প্যারিস – মার্কো ভেরাট্টি যা সচরাচর হয় না এমন একটি গোল করেছেন এবং তাঁর দল প্যারিস সেন্ট জারমেন ৩-০ গােলে ম্যানটেসকে হারিয়ে ফ্রেঞ্চ কাপ ফুটবলের ফাইনালে উঠে গেল। টানা পঞ্চম বার কাপ জয়ের জন্য তাদের এখন সময়ের অপেক্ষা। গত সপ্তাহে ইতালির হয়ে ২০২০ ইউরাে কোয়ালিফায়ারে মার্কো ভেরাট্টি গোল করেছিলেন ন্যানটেসের বিরুদ্ধে ম্যাচে তাঁর গােলেই সেন্ট জারমেন এগিয়ে যায়। এই মরশুমে ক্লাবের হয়ে এটাই তাঁর প্রথম গােল। কাইলিয়ান এমব্যাপে পেনাল্টি থেকে এবং ড্যানিয়েল অ্যালভেস একটি জটিল লব করা বলে ম্যাচের শেষদিকে গোল পেয়ে যাওয়ায় সেন্ট জারমেন তিন গোলে জিতে গিয়েছে। ম্যাচের গােরার দিকে সেন্ট জারমেন যে প্রথম পেনাল্টিটি পেয়েছিল তা থেকে এমব্যাপের শট ন্যানটিসের গােলরক্ষক আটকে দেন। ন্যানটিস দলটি ম্যাচের ৭১ মিনিট থেকে দশজনে খেলতে বাধা হয়। কারণ তাদের ফুটবলার কলিফা কৌলিব্যালে দু’বার হলুদ কার্ড দেখায় রেফারি তাঁকে মাঠ থেকে বহিষ্কার করেন। প্যারিস সেন্ট জারমেন পেসির আঘাতের জন্য তাদের ফুটবলার মারকুইন হােসকে হারিয়েছে ২৭ এপ্রিল স্টেড ডি ফ্রান্সে। তারা ফাইনাল খেলবে স্টেড রেনাইস দলের বিরুদ্ধে। সেন্ট জারমেন ফাইনালে ওঠার পথে একটিও গােল খায়নি।

সেন্ট জারমেনের ম্যাচ দেখতে নেইমার মাঠে এসে গ্যালারিতে বসেছিলেন। ম্যাচের ২৯ মিনিটে মার্কো ভেরাট্টি বক্সের বাইরে থেকে একটি নিচু কোনাকুনি শটে দলের প্রথম গােল পেয়ে যান। এমব্যাপে প্রথমবার পেনাল্টি পেয়ে ন্যানটেসের গােলরক্ষককে পরাস্ত করে বল গোলে পাঠালেও রেফারি ফ্রাঙ্কোস আবার পেনাল্টি নিতে বলেন কারণ ফুটবলাররা বক্সের মধ্যে ঢুকে যাচ্ছিল। এমব্যাপে দ্বিতীয়বার পেনাল্টি শট নিলে ন্যানটেসের গোলরক্ষক বলটি আটকে দেন। তবে ৮৩ মিনিটে আবার পেনাল্টি পায় সেন্ট জারমেন। দিয়েগাে কার্লোস ড্যানিয়েল আলভেসকে মক্সের মধ্যে মেরে শুইয়ে দেওয়ায় পাওয়া পেনাল্টি থেকে এমব্যাপে সহজেই ২-০ করে ফেলেন। স্টপেজ টাইমের দ্বিতীয় মিনিটে অ্যালভেসের জটিল জায়গা থেকে করা লবে সেন্ট জারমেন দ্বিতীয় গােলটি পায়।