নয় না দশ দল একুশের আইপিএলে, ঠিক হবে দীপাবলির পরই

মরুশহরে ২০২০ সালে আইপিএল শেষ হওয়ার পরই আগামি বছর আইপিএল নিয়ে পরিকল্পনা শুরু হয়ে গিয়েছিল। শােনা গিয়েছিল আগামি বছর একটি দল বাড়তে পারে।

Written by SNS Delhi | November 13, 2020 3:15 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: Facebook@IPL)

মরুশহরে ২০২০ সালে আইপিএল শেষ হওয়ার পরই আগামি বছর আইপিএল নিয়ে পরিকল্পনা শুরু হয়ে গিয়েছিল। শােনা গিয়েছিল আগামি বছর একটি দল বাড়তে পারে। এবং নতুন করে নিলামের আসর বসতে পারে। দেখতে দেখতে মরুশহরে করােনা আবহাওয়ার মধ্যেই ত্রয়ােদশতম আইপিএলের আসর শেষ হল মঙ্গলবার।

প্রথমদিকে করােনা ভাইরাসের থাবা চেন্নাই সুপার কিংস দলের ক্রিকেটারদের আক্রমণ করলেও, তা থেকে পুরােপুরি সেরে ওঠেন ক্রিকেটাররা করােনা নিয়ম মেনে। এরপর আর করােনা গােটা প্রতিযােগিতায় বাঁধা দিতে পারেনি। সুষ্ঠভাবে ত্রয়ােদশতম আইপিএল আয়ােজন হয়েছে সেটা সকলেই বলছেন। আর করােনাকালীন সময়ে রেকর্ড গড়ে পঞ্চমবার নিজেদের হাতে খেতাব তুলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। করােনার জন্য এবারে নির্দিষ্ট সময়ে আইপিএল খেলা শুরু হয়নি।

তাই আগামি বছর আইপিএল নিয়েও এখন থেকেই ভাবনা-চিন্তা শুরু করে দিতে হবে। কারণ হাতে বেশি সময় নেই। মাত্র মাস চারেকের সময় সেখানে দাঁড়িয়ে এবার ঢুকে পড়ল চতুর্দশ আইপিএলের ভাবনা। প্রাথমিকভাবে শােনা গিয়েছিল এপ্রিল-মে মাসেই আইপিএল অনুষ্ঠিত হবে তাই নিলামের আয়ােজন করবে না বিসিসিআই।

বড়জোর নিজেদের মধ্যে সমঝােতা করে কিছু ক্রিকেটারকে আদান-প্রদান করে নিতে পারে ফ্র্যাঞ্চাইজিরা। কিন্তু ত্রয়ােদশতম তম আইপিএল শেষ হতে না হতেই উঠে সম্পূর্ণ ভিন্ন তথ্য।

‘দ্য হিন্দু’ পত্রিকায় প্রকাশিত রিপাের্ট অনুযায়ী আগামি বছর আইপিএল অনুষ্ঠিত হওয়ার আগে বৃহৎ পরিসরে সম্পূর্ণরূপে ফের নিলামে উঠবেন ক্রিকেটাররা। তবে এখানেই শেষ নয়, আগামি বছর আইপিএল প্রতিযােগিতায় নতুন দলও যােগ হতে পারে, এটা নিয়ে এখন থেকে কথাবার্তা চলছে। আমেদাবাদে মােতেরা স্টেডিয়াম নতুন রূপে আত্মপ্রকাশ করবে। সেখানে আমেদাবাদ থেকে নতুন কোনও ফ্র্যাঞ্চাইজি উঠে আসবে কিনা সেটা নিয়ে এখন থেকেই জোর জল্পনা-কল্পনা চলছে ক্রিকেটের অন্দরমহলে। আগামি বছর নয় কিংবা দশ দল নিয়ে হতে পারে আইপিএলের প্রতিযােগিতা।

সূত্রের খবর অনুযায়ী, দীপাবলির পর নতুন ফ্র্যাঞ্জাইজি দলের জন্য দরপত্র ডাকতে চলেছে বিসিসিআই। আগামি বছর হয়তাে নয় দল নিয়ে হতে পারে আইপিএল। এবং ২০২২ সালে দশ দল নিয়ে আইপিএল হতে পারে। দু’টি ব্যাপার নিয়ে সংশয় তৈরি হয়ে গিয়েছে। আবার শােনা যাচ্ছে , যদি ফ্র্যাঞ্জাইজিরা যদি আগ্রহ প্রকাশ করে তা হলে আগামি বছর থেকেই দশ দল নিয়ে আইপিএল আয়ােজন করা হতে পারে।

বুধবার শােনা গিয়েছিল আমেদাবাদ থেকে একটি দল আসতে পারে টাটা গােষ্ঠীর হাত ধরে। এবং ওখান থেকে দল এলে মােতেরা স্টেডিয়াম তাদের হােম গ্রাউন্ড হবে করােনার জন্য চলতি বছরে আইপিএলের আসর দুবাইতে হলেও, আগামি বছর যে ভারতের মাটিতেই আইপিএলের আসর বসবে সেটা বলাই বাহুল্য।

তবে আমরা এখনও করােনামুক্ত হয়নি সেই দিক দিয়ে বিচার করতে গেলে, করােনা যদি শীতকালে চোখ রাঙানি না দেখায় ফেব্রুয়ারি মাসের মধ্যে যদি পরিস্থিতি ভালাে হয়ে যায় তাহলে সমর্থকদের প্রবেশাধিকার নিয়েই পুরানাে ছন্দে আগামি বছর আইপিএল ভারতের মাটিতে আয়ােজন হতে পারে।