বিসিসিআইয়ের সঙ্গে যুক্ত হল এমপিএল

আগামি তিন বছরের জন্য এমপিএল নামে ফ্যান্টাসি গেম সংস্থার সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে বিসিসিআইয়ের। কয়েকদিনের মধ্যেই সরকারিভাবে এটা ঘােষণাও করা হবে

Written by SNS Delhi | November 3, 2020 4:07 pm

সৌরভ গাঙ্গুলি (Photo by Punit PARANJPE / AFP)

করােনা আবহের মাঝেই অস্ট্রেলিয়া সফরের উদ্দেশ্যে উড়ে যাবে বিরাট ব্রিগেড চলতি মাসেই। এবং ক্যাঙারুদের দেশে গিয়ে একটি পূর্ণাঙ্গ দ্বি-পাক্ষিক সিরিজে অংশ নেবে ভারত। করােনা পরবর্তী সময়ে বিরাটদের এটাই প্রথম বিদেশ সফর। তবে এই সিরিজটা অনুষ্ঠিত হওয়ার কথা আগেই ঠিক ছিল। কিন্তু করােনা ভাইরাসের জন্য আদৌ সিরিজটা অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে অনেক সংশয় দেখা গিয়েছিল। তবে করােনাবিধি মেনেই এই সিরিজটি অনুষ্ঠিত হতে চলেছে। তাই এককথায় বলতে গেলে, দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামবে বিরাটরা প্রথমবার করােনা পরবর্তী সময়ে অস্ট্রেলিয়ার মাটিতে। এখন ভারতীয় ক্রিকেটাররা মেতে রয়েছেন আইপিএল নিয়ে যা অনুষ্ঠিত হয়েছে এবার মরুশহরে।

এদিকে সেপ্টেম্বর মাসেই ভারতীয় ক্রিকেটের সঙ্গে চোদ্দ বছরের সম্পর্ক ছিন্ন করেছে ভারতীয় দলের কিট স্পনসর নাইকি। আসন্ন অস্ট্রেলিয়া সফরের আগেই অবশ্য ভারতীয় দলের জন্য নতুন কিট স্পনসর পেয়ে গেল বিসিসিআই। ড্রিম ইলেভেনের পর ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে চলেছে আরও এক ফ্যান্টাসি গেম সংস্থা।

সূত্রের খবর অনুযায়ী, আগামি তিন বছরের জন্য এমপিএল নামে ফ্যান্টাসি গেম সংস্থার সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে বিসিসিআইয়ের। কয়েকদিনের মধ্যেই সরকারিভাবে এটা ঘােষণাও করা হবে। জানা গিয়েছে , চলতি বছরের নভেম্বর মাস থেকে ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত চুক্তি বন্ধ থাকবে বিসিসিআইয়ের সঙ্গে এই ফ্যান্টাসি সংস্থা এমপিএল অর্থাৎ মােবাইল প্রিমিয়র লিগ বেঙ্গালুরুর একটি কোম্পানি।

এই কোম্পানির হয়ে বিজ্ঞাপণ দিতে দেখা যায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে। জানা গিয়েছে চুক্তি অনুযায়ী ম্যাচ প্রতি পয়ষট্টি লক্ষ টাকা ওই সংস্থার পক্ষ থেকে দেওয়া হবে পাশাপাশি অফিসিয়াল মার্চেন্ডাইজ বাবাদ বার্ষিক তিন কোটি টাকা পাবে বিসিসিআই। ২৭ নভেম্বর থেকে অস্ট্রেলিয়া সফরে বিরাটদের জার্সিতে দেখা যাবে নতুন স্পনসরের লােগাে। করােনার জন্য এবারে আর্থিক মন্দা দেখা গিয়েছে। যেখানে নাইকি আগে সাতাশি লক্ষ টাকা দিত ম্যাচ প্রতি। সেখানে পঁচিশ শতাংশ কমে গেল এবারে।