আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর মিতালি রাজের

ভারতের মহিলা ক্রিকেটার ও একদিনের ম্যাচের অধিনায়ক মিতালি রাজ মঙ্গলবার টি ২০ আন্তর্জাতিক ম্যাচ থেকে অবসর গ্রহণের কথা ঘােষণা করলেন।

Written by SNS New Delhi | September 4, 2019 7:12 pm

মিতালি রাজ (Photo: Surjeet Yadav/IANS)

ভারতের মহিলা ক্রিকেটার ও একদিনের ম্যাচের অধিনায়ক মিতালি রাজ মঙ্গলবার টি ২০ আন্তর্জাতিক ম্যাচ থেকে অবসর গ্রহণের কথা ঘােষণা করলেন। এই ফরম্যাটে তিনি দেশে মহিলা ক্রিকেটাদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন। ৩৬ বছর বয়সী মিতালি এখন শুধুমাত্র একদিনের আন্তর্জাতিক ম্যাচে ফোকাস করতে চান কারণ ২০২১ সালে নিউজিল্যান্ডে মেয়েদের বিশ্বকাপ ক্রিকেট রয়েছে।

মিতালির এই ঘােষণা অনেককে অবাক করেছে। কারণ গত সপ্তাহেই তিনি ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে খেলবেন বলে জানিয়েছিলেন। ২০০৬ সাল থেকে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে খেলছেন তিনি। এ পর্যন্ত টি-২০ ম্যাচের কেরিয়ারে মিতালি ৭৯টি ম্যাচে ২,৩৬৪ রান করেছেন। যার গড় ৩৭.৫, তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ৯৭।

গুয়াহাটিতে গত মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচ খেলেছেন মিতালি। তিনি প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার যিনি টি-২০ ক্রিকেটে ২ হাজার রানের গন্ডি স্পর্শ করেন। মিতালি ৩২টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছেন যারমধ্যে তিনটি বিশ্বকাপও রয়েছে। ২০১২ সালে শ্রীলঙ্কায়, ২০১৪ সালে বাংলাদেশে এবং ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে তিনি দেশকে নেতৃত্ব দেন।

মিতালি রাজের টি-২০ কেরিয়ারের শেষদিকে বিতর্ক দানা বেঁধে ওঠে। গতবছর ইংল্যান্ডে বিশ্বকাপ টি-২০ টুর্নামেন্টের সেমিফাইনালে তাঁকে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছিল। মিতালি অভিযােগ করেছিলেন ভারতের কোচ রমেশ পাওয়ার তাঁর কেরিয়ার ধ্বংস করে দিতে চাইছেন।

তবে যে ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে টি-২০ দলের অধিনায়িক হরমনপ্রীত কাউরের সঙ্গে মিতালির বিরােধী ছিল প্রধান কারণ। তাঁকে দল থেকে বাদ দেওয়ার ব্যাপারে হরমনপ্রীতই মুখ্য ভূমিকা নিয়েছিলেন। কিন্তু এই বিতর্ক শেষ হয়ে গিয়েছে রমেশ পাওয়ার বরখাস্ত হওয়ার পর এবং নতুন কোচ হিসেবে যােগ দেওয়ায়।

বাের্ডের এক সিনিয়র মুখপাত্র বলেছেন মিতালির সিদ্ধান্ত যথাযথ হয়েছে। ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার শান্তারঙ্গাস্বামী মিতালির অবসরের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন।