দশ হাজার রানের চূড়ায় পৌঁছালেন মিতালি রাজ

অসাধারণ কীর্তি গড়লেন ভারতীয় মহিলা ক্রিকেটার মিতালি রাজ। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মালিক হলেন তিনি।

Written by SNS Lucknow | March 13, 2021 7:21 pm

মিতালি রাজ (Photo: SNS)

এক অসাধারণ কীর্তি গড়লেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের তারকা খেলােয়াড় মিতালি রাজ। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মালিক হলেন তিনি। মিতালি রাজের এই কীর্তিতে বাের্ডের কর্তা থেকে প্রাক্তন খেলােয়াড়রা দারুন ভাবে উচ্ছ্বসিত।

আটত্রিশ বছর বয়সী মিতালি রাজ দশ হাজারি ক্লাবে একই বন্ধনীতে নিজের জায়গা তৈরি করে নিলেন ইংল্যান্ডের চার্লট এডওয়ার্ডসের সঙ্গে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে এনে বসের বলে বাউন্ডারি মেরে এই নজিরটি গড়লেন।

জাতীয় দলের জার্সি গায়ে মিতালি রাজ ইতিমধ্যেই দশটি টেস্ট, ২১২ টি একদিনের ম্যাচ ও ৮৯ টি টি -২০ খেলেছেন। তিন ফরম্যাটে তার রান সংখ্যা হল ৬৯৯৭ , ২৩৬৪ ও ২১৪। আন্তর্জাতিক খেলায় তার ১০,০০১ রান পূর্ণ হল। আন্তর্জাতিক ক্রিকেট দশ হাজার রান করায় উজ্জ্বল ভূমিকায় মিতালি রাজকে দারুন ভাবে প্রশংসা করলেন প্রাক্তন ক্রিকেটার শচীন তেন্ডুলকর।

তিনি বলেছেন, তার দুরন্ত ভূমিকাকে কুর্নিশ করতে হবে। অবশ্য এদিন এই নজির গড়ার পরেই মিতালি রাজ আউট হয়ে যান। বরে বলে মিড উইকেটে ক্যাচ তুলে প্যাভলিয়নে ফেরত যান। ৫০ বলে পাঁচটি বাউন্ডারি সহ ৩০ রান করেন।

মিতালি ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামেন। একদিনের ক্রিকেট মিতালি সাতটি শতরান করেছেন। আবার তার ব্যাট থেকে এসেছে ৫৪ টি অর্ধশতরান।

২০১৯ সালে টি-২০ ক্রিকেট থেকে অবসর নেন। টি -২০ তে তার রান সংখ্যা ৯৭ নটআউট থাকেন। মিতালি এই কৃতিত্বে অভিনন্দন জানিয়েছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ।