অভিষেকে নজর কাড়তে পারলেন না জেসন রয়, আইরিশদের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট ম্যাচে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামল মাত্র ৮৫ রানে

কয়েকদিন আগেই ঘরের মাঠে অনুষ্ঠিত সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বকাপের খেতাব নিজেদের হাতে প্রথমবার তুলে নিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড।

Written by SNS London | July 25, 2019 5:46 pm

(Photo: Twitter/@Irelandcricket)

কয়েকদিন আগেই ঘরের মাঠে অনুষ্ঠিত সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বকাপের খেতাব নিজেদের হাতে প্রথমবার তুলে নিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড।

কিন্তু আগস্টের শুরুতে অ্যাসেজ সিরিজে খেলতে নামার আগে ইংল্যান্ড দল বুধবার থেকে আইরিশদের বিরুদ্ধে ঘরের মাঠে একটিমাত্র চারদিনের টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল নিজেদের প্রস্তুতিটা ভালাে করে সেরে নেওয়ার জন্য।

কিন্তু কে জানত বিশ্বচ্যাম্পিয়নরা এখনাে পুরােপুরি সীমিত ওভারের ক্রিকেট থেকে এবং বিশ্বকাপের আসর থেকে নিজেদের বার করে আনতে পারেননি। চারদিনের টেস্ট ক্রিকেট খেলতে নেমে পুরােপুরি আইরিশদের কাছে নাস্তানাবুদ হতে হল জোয়ে রুটের দলকে।

টসে জিতে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জোয়ে রুট প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ব্যাট করতে নেমে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গেল মাত্র পঁচাশি রানে। ইংল্যান্ডকে একশাে রানের গন্ডি টপকাতে না দেওয়ার প্রধান ভূমিকা পালন করেন আইরিশ পেসার টিম মারট্যাগ।

এদিকে আয়ারল্যান্ডের জার্সি গায়ে টেস্ট অভিষেক ম্যাচ খেলতে নেমে নজর কাড়লেন ডানহাতি পেসার মার্ক অ্যাডিগার। মারট্যাগ বল হাতে যেমন পাঁচটি উইকেট সংগ্রহ করেন, ঠিক তেমনই অভিষেক ম্যাচে খেলতে নামা অ্যাডিগার তিনটি উইকেট সংগ্রহ করে ইংল্যান্ডের প্রথম ইনিংসকে একশাের গন্ডি টপকাতে দিল না।

একদিনের ক্রিকেটে ব্যাট হাতে নজর কাড়লেও, জেসন রয় টেস্ট অভিষেকে মাত্র পাঁচ রান করে আউট হয়ে যান। শুধু মাত্র জোয়ে ডেনলি তেইশ রান করেছেন। এছাড়া শেযদিকে যদি না ব্যাট হাতে সাম কুরান ষোলাে বলে আঠারাে রান করতেন তা হলে ইংল্যান্ডের ইনিংস আরাে আগে যে গুটিয়ে যেত সেটা নিঃসন্দেহে বলে দেওয়া যায়।

মধ্যাহ্নভােজের বিরতির পর ব্যাট করতে নেমে আইরিশদের দুই ওপেনার শুরুতেই প্যাভিলিয়নে ফিরে যান। চটজলদি দুটি উইকেট তুলে নিয়ে ইংল্যান্ড শিবিরে কিছুটা স্বস্তি ফিরিয়ে আনেন বাঁ-হাতি তরুণ পেসার সাম কুরান। কিন্তু দিনের শেষে বাৰ্লবিন ও পল স্টারলিংয়ের ব্যাটিংয়ের উপর ভর করে আয়ারল্যান্ড প্রথম ইনিংসে ভিত করতে শুরু করে।

তবে স্টারলিং অর্ধশতরান করে আউট হয়ে যাওয়ার পর আইরিশ ব্যাটিং লাইনআপ ভাঙতে শুরু করে। অভিষেক টেস্টে খেলতে নেমে অলি স্টোন তিন’টি উইকেট সংগ্রহ করেন। এছাড়া সাম কুরান ও স্টুয়ার্ট ব্রড তিন’টি উইকেট সংগ্রহ করেন।