অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮ উইকেটে দ্বিতীয় টেস্ট ম্যাচ জিতে টেস্ট সিরিজে সমতায় ফিরল ভারত

আজ মেলবোর্নে বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে পরাজিত করল। চার টেস্ট ম্যাচের সিরিজের ফলাফল এখন ১-১।

Written by Arnab Biswas Melbourne | December 29, 2020 6:03 pm

অজিঙ্কা রাহানে (ছবি: IANS)

আজ মেলবোর্নে বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে পরাজিত করল। চার টেস্ট ম্যাচের সিরিজের ফলাফল এখন ১-১। অ্যাডিলেডের প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াও ভারতকে ৮ উইকেটে হারিয়ে ছিল।

প্রথম টেস্টে ভারতীয় ব্যাটিং দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে শেষ হয়ে যাওয়ার পর সমালোচক থেকে ক্রিকেট অনুরাগীদের ভেতর এক চাপা ক্ষোভ সৃষ্টি হয়েছিল কিছু কিছু ক্ষেত্রে অনেকে সরাসরি সমালোচনা করেছেন। তারমধ্যে পিতৃকালীন ছুটি নিয়ে অধিনায়ক বিরাট কোহলির ভারতে ফিরে আসা এবং মহাম্মদ সামির চোট পেয়ে দ্বিতীয় টেস্টের না খেলা এই সকল বিষয় গুলি ভারতীয় দলে যথেষ্ট উদ্বেগ সৃষ্টি করেছি।

কিন্তু ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের দায়িত্বশীল ব্যাটিং ও অধিনায়কত্বের ফলে ভারত প্রথম থেকেই দ্বিতীয় টেস্টে নিজেদের আধিপত্য রেখেছিল। মঙ্গলবার দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২০০ রানে আউট হয়ে যাওয়ার পর মাত্র ৭০ রানের লক্ষ্য নির্ধারণ করে ভারতীয় দলের জন্য। ভারতীয় ওপেনার মায়ানক আগারওয়াল এবং তিন নম্বরে ব্যাট করতে এসেছে তার পূজার উইকেট হারিয়ে ভারত সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান করেন অধিনায়ক রাহানে এবং দ্বিতীয় ইনিংসেও তিনি ২৭ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে নবাগত শুভমান গিলও ২৫ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৬ উইকেটের বিনিময়ে ১৩৩ রান নিয়ে পুনরায় খেলা শুরু করে, প্রথম সেশনের মধ্যাহ্নভোজের আগে মাত্র ৬৭ রান যোগ করে অলআউট হয়ে গেলে ভারতের জন্য মাত্র ৭০ রানের লক্ষ্যমাত্রা এসে দাঁড়ায়।

প্রথম ইনিংস থেকেই ভারতীয় বোলিং অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের চাপের মধ্যে রেখেছিল। দ্বিতীয় ইনিংসেও ভারতীয় বোলারদের দাপটে অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপ আত্মসমর্পণ করে। নবাগত ভারতীয় পেস বোলার মোহাম্মদ সিরাজ দুর্দান্ত বোলিং করেন তার সাথে জসপ্রীত বুমরা, আর আশ্বিন রবীন্দ্র জাদেজা এবং উমেশ যাদব ক্রমাগত অস্ট্রেলিয়ানদের উপর চাপ তৈরি করতে থাকেন।

অস্ট্রেলিয়া ব্যাটসম্যানদের মধ্যে সপ্তম উইকেটে ক্যামেরুন গ্রীন (৪৫) এবং প্যাট কামিন্স (23) সপ্তম উইকেটে ৫৭ রান যোগ করে কিছুটা লড়াই করার চেষ্টা করেন। কিন্তু বুমরার বলে কামিন্স এবং সিরাজের বলে গ্রীন আউট হয়ে যাওয়ার পর কিছুক্ষণের ভেতরে শেষ হয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। ভারতের হয় আর আশ্বিন শেষ অস্ট্রেলিয় ব্যাটসম্যান জোশ হজলউডকে আউট করেন।

প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান এবং দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২৭ রানের দৌলতে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন ভারতীয় অধিনায়ক অজিঙ্কা রাহানে।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ১৯৫ এবং ২০০ (সি গ্রিন ৪৫, এম ওয়েড ৪০, এম লাবুসচাগনে ২৮, এম সিরাজ ৩/৩৭, জে বুমরাহ ২/৫৪, আর জাদেজা ২/২৮, আর আশ্বিন ২/৭১, উ যাদব ১/৫) বনাম ভারত ৩২৬ এবং ৭০/২ (এস গিল ৩৫ অপরাজিত, এ রাহানে ২৭ অপরাজিত)