অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার দুর্দান্ত বোলিংয়ের সামনে ধরাশায়ী হয়ে প্রথম টেস্টে পরাজিত ভারত

অ্যাডিলেড ওভালে দিন-রাতের টেস্টে ভারতের কাছ থেকে দুর্দান্তভাবে জয় ছিনিয়ে নিয়ে চার টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

Written by Arnab Biswas Adelaide | December 19, 2020 5:00 pm

অস্ট্রেলিয়ার পেস বোলার প্যাট কামিন্স এবং অধিনায়ক টিম পাইন (ছবি: IANS

অ্যাডিলেড ওভালে দিন-রাতের টেস্টে ভারতের কাছ থেকে দুর্দান্তভাবে জয় ছিনিয়ে নিয়ে চার টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পেস বোলার প্যাট কামিন্স (৪/২১) এবং জোশ হ্যাজলউডের (৫/৮) দুর্দান্ত বোলিংয়ের দাপটে ভারত দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে গুটিয়ে যায়, ২ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া অনায়াসে ৯০ রানের লক্ষ্যমাত্রা পৌঁছে যায়। অস্ট্রেলিয়ার ওপেনার জো বার্নস ৬৩ বলে ৫১ রানে অপরাজিত থাকেন।

দ্বিতীয় ইনিংসে ভারত ৫৩ রানের লিড নিয়ে ব্যাটিং করতে নেমে শুক্রবারে খেলা শেষে ১ উইকেট হারিয়ে ৯ রান যোগ করে। কিন্তু আজ সকালে ব্যাট করতে নেমে প্রথম থেকেই অস্ট্রেলিয়ার বোলারদের দাপটের সামনে মুখ থুবড়ে পড়ে ভারতীয় ব্যাটিং লাইন আপ, তৃতীয় দিনের প্রথমার্ধের খেলার ভেতরই মাত্র ৩৬ রানে শেষ হয়ে যায় ভারতীয় ইনিংস। যদিও মোহাম্মদ সামি ব্যাট করতে পারেননি এবং রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটিতে প্রথম টেস্টে, প্রথম দুদিন চালকের আসনে থাকলেও তৃতীয় দিনে ভারতীয় দলের ব্যাটিং বিপর্যয় তাদেরকে পরাজয়ের মুখে ঠেলে দিল। অস্ট্রেলিয়ার এইভাবে ম্যাচে ফিরে আসা টেস্ট সিরিজের আগামী ম্যাচগুলোতে ভালো খেলার জন্য তাদের মনোবল দ্বিগুণ বাড়িয়ে দিল বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এই হারের পর আরো বড় ধাক্কা মোহাম্মদ সামির চোট এবং বিরাট কোহলির পিতৃত্বকালীন ছুটি নিয়ে ভারতে ফিরে আসা। এই সকল বিষয়গুলি সিরিজের বাকি টেস্ট ম্যাচগুলির আগে ভারতীয় ক্রিকেট দল এবং টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। এখন দেখার বিষয় দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে ভারতীয় দল কি রণনীতি নেয়। প্রথম ইনিংসে অপরাজিত ৭৩ রান করার জন্য ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পাইন।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ২৪৪ এবং ৩৬/৯ ( জোশ হ্যাজলউড ৫/৮, প্যাট কামিন্স ৪/২১) বনাম অস্ট্রেলিয়া ১৯১ এবং ৯৩/২ (জো বার্নস অপরাজিত ৫১, রবীচন্দ্রন অশ্বিন ১/১৬)।