দুর্ভেদ্য গােলরক্ষক সবিতা পুনিয়া হকিতে ভারতের মেয়েরা সেমিফাইনালে

ইতিহাসে রানি রামপালরা অবিশ্বাস্য জয় ভারতীয় মহিলা হকি দলের। এই প্রথমবার অলিম্পিক গেমস হকিতে শেষ চারে খেলবার গৌরবময় অধ্যায় রচনা করলেন ভারতের মেয়েরা।

Written by SNS Tokyo | August 3, 2021 12:59 pm

হকিতে ভারতের মেয়েরা সেমিফাইনালে (File Photo: SNS)

ইতিহাসে রানি রামপালরা অবিশ্বাস্য জয় ভারতীয় মহিলা হকি দলের। এই প্রথমবার অলিম্পিক গেমস হকিতে শেষ চারে খেলবার গৌরবময় অধ্যায় রচনা করলেন ভারতের মেয়েরা। কঠিন লড়াইয়ের সামনে দাঁড়িয়ে তিনবারের সােনাজয়ী অস্ট্রেলিয়া দলকে হারিয়ে ভারত শেষ চারে পৌঁছে গেল।

ভারতের জয় এসেছে ১-০ গােলের ব্যবধানে। আর জয়সুচক গােলটি করেন গুরজিং কাউর। ওরজিৎ এখন খবরের শিরােনামে। ৪৯ বছর বাদে ভারতের পুরুষ দলের সাফল্যের পর ভারতীয় মহিলা দলের সাফল্য সবাইকে নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছে পদকের খোঁজে।

ভারতীয় মহিলা হকিদলের কাছে মরণপণ লড়াই ছিল শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই জয় ছিল কল্পনার বাইরে। এবারের অলিম্পিকে প্রথম দিকে রানি রামপালদের পারফরমেন্স একেবারেই ভালাে ছিল না। প্রথম তিনটে ম্যাচে ভারতের হার দেখার পরে কেউই তখন ভাবতে পারেননি তারা সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে?

প্রথম ম্যাচে ভারতীয় দল ১-৫ গােল লজ্জার হার নেদারল্যান্ডের কাছে। তারপরে সমালােচনার মুখে পড়তে হয় ভারতীয় দলকে। পরবর্তীতে ভারতের আবার হার। জার্মানি ও গ্রেট ব্রিটেনের কাছে হেরে গিয়ে রানি রামপালরা ভেবেছিলেন হারকে সঙ্গী করে দেশে ফিরে যেতে হবে।

খেলার শুরু থেকেই ভারতের মেয়েরা আক্রমণাত্মক ভূমিকা নিয়ে প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার রক্ষণভাগে ঝড় তুলতে থাকেন। গােল করবার সুযােগ তৈরি করেও প্রতিপক্ষ শিবিরের দূর্গ ভাঙতে পারেননি। আবার পাল্টা আক্রমণ গড়ে তুলে ভারতীয় রক্ষণভাগে চাপ সৃষ্টি করতে থাকেন অস্ট্রেলিয়ার খেলােয়াড়রা। ভারতের গােলরক্ষক সবিতা দুর্ভেদ্য হয়ে উঠেছিলেন।

অস্ট্রেলিয়া দল ৬ টি পেনাল্টি কার পেয়েও গােল পায়নি গােন্দ্রক্ষক সবিতার অন্য প্রতিরােধ গড়ে তােলার জন্যে। তবে বলা যায় অস্ট্রেলিয়া বল দখলের লড়াইয়ে অনেক এগিয়ে ছিল। খেলার প্রথম কোয়ার্টারে কোন পক্ষই গােল করতে না পারায় দ্বিতীয় কোয়ার্টারে দুই দলই গােল করবার জন্যে মরিয়া হয়ে ওঠে শুরুতেই ভারত গােল করে এগিয়ে যায়।

পেনাল্টি থেকে গােল করেন গুরজিৎ কাউর। এক গােলে এগিয়ে যাওয়ার পরেও ভারত আক্রমণ থেকে সরে দাঁড়ায়নি। শেষ কোয়ার্টারে পর পেনাল্টি কর্নার আদায় করে নিলেও গােল পরিশােধ করতে পারেনি অস্ট্রেলিয়া। ভারতীয় মহিলা দলের অসাধারণ পারফরমেন্স বলে দিচ্ছে পদক জয়ের জন্যে রানি রামপাল ব্রিগেড আরও উন্নতমানের খেলা উপহার দেবে।

ভারতের এই জয় দলের আত্মবিশ্বাসকে কড় জায়গায় নিয়ে গিয়েছে। তাই প্রত্যেক দেশবাসী আগামী দিনের জন্যে অপেক্ষায় রয়েছেন। ভারতের জয়সূচক গােলদাতা পাঞ্জাল্পে মেয়ে গুরজিৎ কাউর আবেগে ভাসছেন। জিতরা এখন একধাপ দুরে পদকের থেকে। গুরজিং মনে করেন, এই দিনটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।

গুরজিৎ মনে করেন, এই দিনটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে। গুরজিৎ ২০১৪ সালে ভারতীয় দলে জায়গা পেয়েও নিজেকে প্রকাশ করতে পারেননি। ২০১৭ সালে ভারতীয় দলে কামব্যাক। তারপরে ডাচ কোচের কাছে অনুশীলন। সেই সময় তাঁর কথা মতাে স্টিক বদল করে খেলতে থাকেন।

এমন কী ইংলন্ডে খেলতে যাওয়ার আগে কোচ জোৰ্ডমারিনের পরামর্শে একটু ভারিস্টক নিয়ে খেলতে থাকেন। যার ফলে শটও দ্রুতগামী হয়ে। ধীরে ধীরে পেনাল্টি কর্নারের রানি হয়ে ওঠেন গুরজিৎ কাউর। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই পেনাল্টি কর্নার থেকে গােল করেছেন গুরজিৎ আর গােলরক্ষক সবিতা যেন চিনের প্রাচীর।

সবিতা পুনিয়া থেকে রানি রামপাল খুশিতে একে অপরকে অভিনন্দন জানাতে ভুল করছেন না। অধিনায়ক রানি রামপাল বলেন, সাম্প্রতিক কালে ভারতীয় হকির সব থেকে বড় মুহূর্ত। অলিম্পিক গেমসে মহিলা ও পুরুষ দুটো দলই সেমিফাইনাল খেলার যােগ্যতা অর্জন করেছে। আমরা একটা পরিবারে। আগামীতে আমাদের সেরা খেলা উপহার দিতে হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি উচ্ছ্বসিত হয়ে বলেছেন, ভারতের ৭৫ বছর স্বাধীনতা দিবস উদযাপনের আগে ভারতীয় মহিলা হকি দলের কীর্তি আমাদের গর্বিত করেছে। পুরুষ হকিদলও সেমি ফাইনালে খেলবে অলিম্পিকে। এই ফলাফল ভারতকে আরও সমৃদ্ধ করেছে।