আমি অবাক হয়েছিলাম অস্ট্রেলিয়া সিরিজে দলে ডাক না পাওয়ায় : কার্তিক

মঙ্গলবার ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক জানান, আমি কিছুটা অবাক হয়েছিলাম যখন আমি অস্ট্রেলিয়া সিরিজে দলে ডাক না পাওয়ায়। তবে আমি আশা করেছিলাম বিশ্বকাপ দলে জায়গা পাব।

Written by SNS New Delhi | April 17, 2019 11:22 am

দীনেশ কার্তিক (Photo: IANS)

মঙ্গলবার ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক জানান, আমি কিছুটা অবাক হয়েছিলাম যখন আমি অস্ট্রেলিয়া সিরিজে দলে ডাক না পাওয়ায়। তবে আমি আশা করেছিলাম বিশ্বকাপ দলে জায়গা পাব। তবে, অস্ট্রেলিয়া সিরিজ থেকেই কিন্তু নির্বাচকরা বিশ্বকাপের দল নির্বাচনে ব্যস্ত ছিলেন সেটা আলাদা করে বলে দিতে হবে না। কিন্তু সেখানে আমি না থাকায় কিছুটা চাপের মধ্যেও পড়ে গিয়েছিলাম। তবে, আমি যে আজ বিশ্বকাপ দলে ডাক পেয়েছি সেটা একমাত্র গত দু’বছর যে ভালাে পারফরমেন্স করে দেখিয়েছি সেটার উপর ভিত্তি করে। কার্তিক নাকি ঋষভ পন্থকে দলে নেওয়া হবে এই নিয়ে একটা ক্রিকেটের অন্দর মহলে নানান আলােচনা চলছিল। তবে সেই আলােচনা এখন সমালােচনায় পরিণত হয়েছে কারণ তরুণ ক্রিকেটার ঋষভকে বাদ দিয়ে কেন দীনেশ কার্তিককে দলে ডাকা হল এই ব্যাপারটা নিয়ে। তবে, সােমবার দল ঘােষণার পর নির্বাচক মন্ডলীর প্রধান এমএসকে প্রসাদ পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন, ‘কার্তিককে আমরা সবসময় আগে রেখেছিলাম ঋষভের থেকে কারণ ওঁর উইকেটকিপিং স্কিলটার জন্য। আমাদের চারদিকটা দেখে দল নির্বাচন করতে হয়েছে। কারণ আমাদের একজন বাড়তি উইকেটকিপারের প্রয়ােজন রয়েছে। খেলার মধ্যে যেকোনাে সময় যেকোনাে ক্রিকেটার চোটের মধ্যে পড়তে পারে। ধােনিও আহত হতে পারে। সেখানে স্পেশালিস্ট উইকেটকিপার হিসাবে বিশ্বকাপের মতন আসরে দীনেশ কার্তিকের অভিজ্ঞতা অনেকটা বেশি ঋষভের থেকে’।

‘আমি খুব খুশি এখন কিন্তু এখন আইপিএলের দিকে নজর রাখতে চাই। তবে, সকলেই বলবেন যে আমি আইপিএল খেলছি বলে দল নির্বাচনের দিকে নজর ছিল না। কিন্তু সত্যি বলতে কি আলাদা একটা চাপ ছিল। জানতাম না কি হবে। তবে, যখন সকালে ভাবলাম নির্বাচনটার দিকে খেয়াল যেমন রাখতে হবে ঠিক সেরকমই আমার হাতে এখন যে দায়িত্বটা তুলে দেওয়া হয়েছে সেটাকে ভালাে করে পালন করতে হবে। আমাকে সকলের দিকে নজর রাখতে হবে এবং আমার কাজের দিকে ফোকাস রাখতে হবে। সেইসঙ্গে সামনে বিশ্বকাপ রয়েছে এটাও আমার মাথায় রয়েছে। কারণ বিশ্বকাপ খেলাটা সকলের ভাগ্যে জোটে না। আমি পেয়েছি খেলার সুযােগ। তবে এখন যে দায়িত্বটা রয়েছে সেটা পালন করে তারপর বিশ্বকাপে খেলার আগে অনেকটা সময় পাব নিজেকে বিশ্বকাপের জন্য প্রস্তুতি সেরে নেওয়ার’, এমন কথাও জানান দীনেশ কার্তিক।

এছাড়া নাইট অধিনায়ক আরাে জানান, ‘আমি কিছুটা হতবাক হয়েছিলাম যখন আমি অস্ট্রেলিয়া সিরিজ থেকে জাতীয় দল থেকে বাদ পড়েছিলাম কিন্তু আমি কিছুটা আত্মবিশ্বাসী ছিলাম কারণ অতীতে কিছু ভালাে পারফরমেন্স করে দেখিয়েছিলাম। তবে, পুরাে ব্যাপারটা আমার হাতে ছিল না, এবং যাঁরা দল নির্বাচনের দায়িত্বে ছিলেন তারা সেই কাজটা করে দেখিয়েছেন। যাইহােক এখন এতাে কিছু নিয়ে আর ভাবতে চাই নি। যে চিন্তার মধ্যে ছিলাম সেটা আমি পুরােপুরি কাটিয়ে উঠিয়েছি। এখন সামনের দিকে কি করে নিজেকে এগিয়ে নিয়ে যাব সেটাই এখন পরিকল্পনা করছি। এছাড়া শেষ একটা কথা বলব আমাদের দলটি বেশ শক্তিশালী। আশা করছি আমরা ভালাে ফলাফল করব আসন্ন বিশ্বকাপ প্রতিযােগিতায়’।

পড়ুন । পন্থ নয়, রায়াডুকে কেন বাদের তালিকায় রাখা হল এটাই বিস্ময়ের : গম্ভীর