পন্থ নয়, রায়াডুকে কেন বাদের তালিকায় রাখা হল এটাই বিস্ময়ের : গম্ভীর

সােমবার প্রথম দিন থেকেই আসন্ন বিশ্বকাপে পনেরােজনের ভারতীয় দল ঘােষণা করার পর থেকেই সমালােচনা হচ্ছে সর্বত্র। প্রথমত বিজয় শঙ্করকে কেন দলে নেওয়া হল, পাশাপাশি তরুণ ঋষভ পন্থকে ছাপিয়ে কি করে দীনেশ কার্তিক দলে জায়গা পেলেন এবং যাকে আমরা বেশ কয়েকদিন ধরে দেখছিলাম এবং কোচ রবি শাস্ত্রী সহ অধিনায়ক বিরাট কোহলি বলেই দিয়েছিলেন দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে অম্বাতি রায়াডু পুরােপুরি ফিট। সেখানে তাঁকে বাদের তালিকায় রাখা হল কেন?

Written by SNS New Delhi | April 17, 2019 11:43 am

অম্বাতি রায়াডু (Photo: AFP)

সােমবার প্রথম দিন থেকেই আসন্ন বিশ্বকাপে পনেরােজনের ভারতীয় দল ঘােষণা করার পর থেকেই সমালােচনা হচ্ছে সর্বত্র। প্রথমত বিজয় শঙ্করকে কেন দলে নেওয়া হল, পাশাপাশি তরুণ ঋষভ পন্থকে ছাপিয়ে কি করে দীনেশ কার্তিক দলে জায়গা পেলেন এবং যাকে আমরা বেশ কয়েকদিন ধরে দেখছিলাম এবং কোচ রবি শাস্ত্রী সহ অধিনায়ক বিরাট কোহলি বলেই দিয়েছিলেন দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে অম্বাতি রায়াডু পুরােপুরি ফিট। সেখানে তাঁকে বাদের তালিকায় রাখা হল কেন? দল ঘােষণার দু’দিন গড়িয়েছে সবে মাত্র তবে আলােচনা এবং সমালােচনা এখন কমে যায়নি। এটা আরাে দৃঢ় হয়ে উঠছে ক্রমশ যত দিন গড়াচ্ছে।

‘আমি তাে মনে করি ঋষভ পন্থের ব্যাপারটি থেকে বেশি আলােচনা করা উচিত অম্বাতি রায়াডুকে নিয়ে। আমি তাে এখনাে বিশ্বাস করতে পারছি না যে বিশ্বকাপ দলে অম্বাতি রায়াডুকে দেখতে পাব না। যখন একজন ক্রিকেটারকে আমরা ধরে নিয়েছিলাম দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে অম্বাতি রায়াডু পুরােপুরি সঠিক ব্যক্তি, যেখানে কোচ ও অধিনায়ক রায়াডুর পাশে দাড়িয়েছিলেন সেখানে দল নির্বাচনের সময় পুরােপুরি বাদের তালিকায় রাখা হল। দল নির্বাচনের সময় অধিনায়ক ও কোচ দু’জনেই উপস্থিত ছিলেন সেখানে তারা অম্বাতি রায়াডুর নাম কেন নিল না? এবং নির্বাচকমন্ডলীর প্রধান তিনি খেলা দেখছিলেন সেখানে তা হলে অম্বাতি রায়াডুকে বাদের তালিকায় রাখলেন কি করে? সত্যিই এই সিদ্ধান্তটা আমি মন থেকে মেনে নিতে পারছি না। পাশাপাশি আমিও একটা সময় এইরকম অবস্থার মধ্যে পড়েছিলাম। ২০০৭ সালে আমার এই অবস্থা হয়েছিল। আমি বিশ্বকাপ দলে সুযােগ পাইনি। যখন কোনাে ক্রিকেটার খেলা শুরু করে তখন থেকে তাঁদের ছােটবেলার স্বপ্ন থাকে জাতীয় দলের জার্সি গায়ে বিশ্বকাপের আসরে খেলতে নামবে। সেখানে যদি সুযােগ না পাওয়া যায় সেটা যে কত বড় কষ্টের সেটা যাঁরা এই জায়গা থেকে বাদের তালিকায় পড়েছেন তারাই একমাত্র বুঝতে পারেন। আমি রায়াডুর জন্য খুবই দুঃখিত, তবে এরকম অনেক ক্রিকেটার রয়েছেন যাঁদের এই জায়গা থেকে বাদের তালিকায় পড়তে হয়েছে। যাইহােক এখন থেকে মন ভেঙে ফেলার কোনও প্রয়ােজন নেই। আরাে সুযােগ আসবে সেটা কাজে লাগানােই উচিত, এখানেই যে ক্রিকেট কেরিয়ার শেষ সেটা না ভেবে আরাে সামনের দিকে এগিয়ে যেতে হবে এবং যাঁরা এই সিদ্ধান্ত নিয়েছে তাদের যােগ্য জবাব দিতে হবে নিজের পারফরমেন্স করে দেখিয়ে’, মঙ্গলবার এমন কথাই জানালেন ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর।

পড়ুন । আমি অবাক হয়েছিলাম অস্ট্রেলিয়া সিরিজে দলে ডাক না পাওয়ায় : কার্তিক