‘৮৩’ বায়ােপিকে ফোকাস যেন শুধু আমার দিকেই না থাকে : কপিল দেব

এই সিনেমার জন্য কপিল দেব রনবীর সিং ছাড়াও সব তারকাদের নিজে প্রশিক্ষণ দিয়েছেন।

Written by SNS New Delhi | January 7, 2020 4:16 pm

কপিল দেব (Photo: IANS)

ভারতের প্রথমবিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক কপিল দেব আশা করছেন যে ‘৮৩’ নামে যে বায়ােপিকটি আসছে, যাতে ভারতের ১৯৮৩ সালের প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জয়ের কাহিনী দেখানাে হয়েছে। তাতে যেন ফোকাস শুধু কপিল দেব নয়, গােটা দলটির প্রতি থাকে।

কবির খান নির্দেশিত এই বায়ােপিকে কপিলের ভুমিকায় অভিনয় করেছেন রনবীর সিং। কপিলকে যখন বলা হয়, এই ছবিতে ফোকাস থাকবে তাঁর দিকে। তাঁর জবাবে কপিল পত্রপাঠ বলেছেন, আমি আশা করি তা যেন না হয়। আমি একজন অধিনায়ক, আমি একজন টিম ম্যান। কিন্তু আমি মনে করি দলে থাকা প্রত্যেকের পারফর্মেন্সে যেন যথাযথভাবে দেখানাে হয়। এটা আমার পারফর্মেন্স নয়, গােটা দলের পারফর্মেন্স।

কপিল বলেছেন, সেদিন প্রত্যেকেই তাঁদের একশ শতাংশ দিয়েছিল, তাই ভারত বিশ্বকাপ জিততে পেরেছে। এটাই হচ্ছে ক্রিকেট। যেখানে একজন নয়, দলের প্রত্যেকেই সমান অংশীদার। বায়ােপিকটির অন্য তারকারা হলেন, তাহির রাজ ভাসিন, পঙ্কজ ত্রিপাঠি, শাকিব সালেম, হার্ডি সন্ধু।

কপিল বলেছেন, বায়ােপিক নির্মাতাদের যতদূর সম্ভব তথ্য জোগান দেওয়াই তাঁর কাজ। আমরা আজি সেদিন কী করেছি। কিন্তু সিনেমাতে কি দেখানাে হবে? তা বিচার করা কঠিন। কপিল জানিয়েছেন, প্রথম যখন তিনি এই সিনেমার গল্প শােনেন, তখন ধাঁধায় পড়ে গিয়েছিলেন। আমি জানতাম না কি করে এই ছবি তৈরি হবে? তখন এ নিয়ে অনেক কথা বলার ছিল।

ঘটনা হল এই সিনেমার জন্য কপিল দেব রনবীর সিং ছাড়াও সব তারকাদের নিজে প্রশিক্ষণ দিয়েছেন। তাছাড়াও ৮৩’র বিশ্বকাপ জয়ী দুই ক্রিকেটার বলবিন্দর সিং সন্ধু ও যশপাল শর্মাও এই কাজে কপিলের সঙ্গী ছিলেন। ছবির পরিচালক কবির খান আগেই জানিয়েছিলেন, এই সিনেমার কিছু মুহুর্ত নিয়ে একটি ভিডিও ৬ জানুয়ারি প্রকাশ করা হবে। কারণ ওইদিন কপিলের জন্মদিন। কপিল দেব রবিবার বলেছেন, এই ভিডিও প্রকাশ অসাধারণ ব্যাপার।