আজ কোয়ালিফায়ারে ধােনির দল ঘরের মাঠে খেলার সুবিধে কাজে লাগিয়ে ফাইনালে যেতে চায়

আইপিএল ক্রিকেটের গ্রুপ পর্যায়ের খেলায় নিজেদের শেষ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে বড়রকম চ্যালেঞ্জের মুখে পড়ার পর মহেন্দ্র সিং ধােনির চেন্নাই সুপার কিংস মঙ্গলবার চিদাম্বরম স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে এবারের আইপিএল ক্রিকেটে প্রথম কোয়ালিফায়ারে খেলতে নামছে। দুটি দলই জানে মঙ্গলবার যে জিতবে সে সরাসরি ফাইনালে চলে যাবে।

Written by SNS Chennai | May 7, 2019 2:55 pm

মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা (Photo: IANS)

আইপিএল ক্রিকেটের গ্রুপ পর্যায়ের খেলায় নিজেদের শেষ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে বড়রকম চ্যালেঞ্জের মুখে পড়ার পর মহেন্দ্র সিং ধােনির চেন্নাই সুপার কিংস মঙ্গলবার চিদাম্বরম স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে এবারের আইপিএল ক্রিকেটে প্রথম কোয়ালিফায়ারে খেলতে নামছে। দুটি দলই জানে মঙ্গলবার যে জিতবে সে সরাসরি ফাইনালে চলে যাবে। মহেন্দ্র সিং ধােনি কোনওরকম রাগঢাক না রেখে পরিষ্কার জানিয়ে দিয়েছেন ঘরের মাঠে খেলার সুবিধাটাই তারা কাজে লাগাতে চান। দুটি দলকে আলাদা করার মতাে খুব একটা কিছু নেই।

এর আগে দুটি দলই তিনবার করে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। এবছরও গ্রুপ লিগে কঠিন লড়াইয়ের দিনগুলিতে রােহিত শর্মা এবং ধােনির দল প্রায় সমানে সমানে টক্কর দিয়ে গিয়েছে। চেন্নাই সুপার কিংস দুর্দান্তভাবে শুরু করার পর গ্রুপ লিগে তাদের শেষ ম্যাচে রবিবার যেভাবে কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে ছয় উইকেটে হেরে গেছে তারপর চেন্নাইয়ের আস্থায় যে চিড় ধরেছে সেটা অস্বীকার করা যায় না। কিন্তু নিজেদের মাঠে ফিরে এসে চেন্নাই সম্ভবত এ পর্যন্ত এবারের আইপিএল ক্রিকেটে সবচেয়ে বৃহত্তম লড়াই লড়তে চলেছে মঙ্গলবার। এই মরশুমে আইপিএল ক্রিকেটে ঘরের মাঠে ধােনির দলের রেকর্ড চোখ ধাঁধিয়ে দেওয়ার মতাে চিদাম্বরম স্টেডিয়ামে সাতটি ম্যাচের ছয়টিতেই জিতেছে চেন্নাই। কোয়ালিফায়ারে সেটাই তাদের প্লাস পয়েন্ট। তার চেয়েও বড় চেন্নাই বা মুম্বই দুটি দলই জানে মঙ্গলবার হেরে গেলেও তারা ফাইনালে ওঠার আর একটি সুযােগ পাবে। ১০ মে দ্বিতীয় কোয়ালিফায়ারে জিততে পারলে।

চেন্নাই সুপার কিংসে শীর্ষস্থানীয় ব্যাটসমান লিগ পর্যায়ের খেলায় কতটা দুরন্ত পারফরমেন্স করেছে মঙ্গলবার মুম্বই ইন্ডিয়ান্সের অসম্ভব শক্তিশালী বােলিংয়ের বিরুদ্ধে তাদের গর্জে উঠতে হবে। মুম্বইয়ের বােলারদের মধ্যে যশপ্রীত বুমরা ১৭, লাসিথ মালিঙ্গা ১৫, হার্দিক পান্ডিয়া ১৪, ক্রুনাল পান্ডিয়া ১০, রাহুল চাহার ১০টি করে উইকেট পেয়ে গিয়েছেন ইতিমধ্যে। এছাড়াও মুম্বইয়ের হাতে রয়েছে মিচেল ম্যাকক্লিনঘানের মতাে বােলারও।

অন্যদিকে, চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ধােনি এবারের আইপিএলে তিনটি অর্ধশতরান সহ বারােটি ম্যাচে ৩৬৮ রান করেছেন। তার সঙ্গে শেন ওয়াটসন, ফ্যাব ডুপ্লেসিস, সুরেশ রায়না ও অম্বাতি রায়াড়রা থাকলেও ধােনি বাদে বাকি চারজনের ওপর খুব বেশি নির্ভর করা যাচ্ছে না এটা অধিনায়কও জানেন।

তবে চেন্নাই মঙ্গলবার কেদার যাদবকে পাচ্ছে না। কারণ কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ম্যাচে যাদবের কাধে আঘাত লেগেছে। চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিং নিশ্চিত করে না বললেও একটা ইঙ্গিত দিয়েছেন। কেদার যাদবের জায়গায় মুরলি অথবা ধ্রুব শােরেকে খেলানাে হতে পারে।

চিদাম্বরম স্টেডিয়ামের অন্তত মন্থর উইকেটে এই বছর চেন্নাইয়ের বােলিং অসাধারণ ক্লিক করে গেছে। তাদের স্পিনার দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ইতিমধ্যেই ২১টি উইকেট পেয়ে গিয়েছেন। এরপরও হরভজন সিং এবং রবীন্দ্র জায়েদা এই দুই স্পিনার রয়েছে চেন্নাইয়ে যাদের প্রত্যেকেই সংগ্রহ এ পর্যন্ত তেরােটি করে উইকেট।

অন্যদিকে, মুম্বই ইন্ডিয়ান্স ব্যাটিং ও বােলিং দুটিতেই এতখানি সমৃদ্ধ যা চেন্নাইকে অবশ্যই বিরাট চ্যালঞ্চের মুখে ঠেলে দিয়েছে। অধিনায়ক রােহিত শর্মা ৩৮৬ রান করেছেন, কুইন্টন ডি কক ৪৯২ এবং হার্দিক পান্ডিয়া ৩৮০ রান করেছেন এ পর্যন্ত। এরপরও কাইরন পােলাডে‍র মতাে ব্যাটসম্যান রয়েছে রােহিতের হাতে। ধােনি যেমন তার তিন স্পিনারের ওপর বেশি ভরসা করে রয়েছেন তেমনই রােহিত শর্মা লাসিথ মালিঙ্গা এবং দীপক চাহারের ওপর ভরসা রাখছেন। মুম্বই ইন্ডিয়ান্সের হেড কোচ শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে জানেন মঙ্গলবারের কাজটা কতখানি কঠিন। তাই কোনওভাবেই চেন্নাইকে হাল্কাভাবে নিতে চাইছেন না। দুটি দলের মধ্যে ম্যাচে হেড টু হেড রেকর্ড বলছে, এই বছর লিগ পর্যায়ে দুবার সাক্ষাৎকারেই মুম্বই ইন্ডিয়ান্স হারিয়েছিল চেন্নাহিকে। মঙ্গলবার তার ব্যাতিক্রম হলে চেন্নাই সুপার কিংস অষ্টমবার আইপিএল ক্রিকেটের ফাইনাল খেলবে ।