চানুকে শুভেচ্ছা মুখ্যমন্ত্রী মমতার

২১ বছর পর ফের এক ভারতীয় মহিলা ভারােত্তলক মীরাবাই চানু অলিম্পিকে মঞ্চে পদক জয় করলেন। আজ ৪৯ কেজি বিভাগে তিনি রুপাে জয় করলেন।

Written by SNS Kolkata | July 25, 2021 12:14 pm

ভারতীয় মহিলা ভারােত্তলক মীরাবাই চানু এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: SNS)

২১ বছর পর ফের এক ভারতীয় মহিলা ভারােত্তলক মীরাবাই চানু অলিম্পিকে মঞ্চে পদক জয় করলেন। আজ ৪৯ কেজি বিভাগে তিনি রুপাে জয় করলেন। এই পদক প্রাপ্তির পর গােটা দেশজুড়ে শুভেচছার বন্যা বইতে শুরু করেছে।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শুভেচ্ছা জানিয়েছেন ভারতের এই তারকা অ্যাথলিটকে। টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, মীরাবাই চানুর জন্য আন্তরিক শুভেচ্ছা রইল। ৪৯ কেজি ভারােত্তলন বিভাগে রুপাে জয় করেছে। সঙ্গে তিনি আরও যােগ করেছেন, তুমি আমাদের সবাইকে অত্যন্ত গর্বিত করেছ। তােমার এই সাফল্য আমাদের প্রত্যেকের কাছেই অনুপ্রেরণা হয়ে থাকবে।

প্রসঙ্গত ৪৯ কেজি ভারােত্তলন ইভেন্টে রুপাের পদক জয় করলেন মীরাবাই চানু। সেইসঙ্গে চলতি অলিম্পিকের দ্বিতীয়। দিনই ভারতের ঝুলিতে এল প্রথম পদক। প্রথমে যথেষ্ট সফলভাবেই ৮৪ কেজি এবং ৮৭ কেজি ভারােত্তলন করেন মীরাবাই চানু। কিন্তু, ৮৯ কেজি ভারােত্তলন করতে গিয়ে তিনি কিছুটা হোঁচট খান। সেকারণেই দ্বিতীয় স্থান অর্জন করলেন।

বছর পাঁচেক আগে রিও অলিম্পিকেও অংশগ্রহণ করেছিলেন ভারতের এই ভারােত্তলক। কিন্তু, সেইবার তিনি দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পারেননি। ২০২১ সালে ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে ১১৯ কেজি ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে বিশ্ব রেকর্ড কায়েম করেছিলেন।

২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮৭ কেজি স্ন্যাচ বিভাগে সােনা জয় করেছিলেন ভারতের এই মহিলা ভারােত্তলক। ২০০০ সালে সিডনি গেমসে কারনাম মালেশ্বরীর পর মীরাবাই চানু ভারতের দ্বিতীয় মহিলা ভারােত্তলক যিনি অলিম্পিকের মঞ্চে সােনা জয় করেন।