কোচের সঙ্গে বাকবিতন্ডায় বাংলা দল থেকে বাদ পড়লেন অশােক দিন্দা

ইডেন উদ্যানে বাংলা ও অন্ধ্রপ্রদেশের খেলার আগে জানিয়ে দেওয়া হয় বােলার-কোচ রণদেব বসুর সঙ্গে খারাপ আচরণের জন্য অশােক দিন্দাকে দলে রাখা সম্ভব হচ্ছে না।

Written by SNS Kolkata | December 26, 2019 5:23 pm

অশােক দিন্দা (Photo: Twitter/@dindashoke)

রঞ্জি ট্রফি ক্রিকেটে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে বাংলার নির্ভরযােগ্য খেলােয়াড় অশােক দিন্দাকে বাদের তালিকায় রাখা হয়। বুধবার ইডেন উদ্যানে বাংলা ও অন্ধ্রপ্রদেশের খেলার আগে জানিয়ে দেওয়া হয় বােলার-কোচ রণদেব বসুর সঙ্গে খারাপ আচরণের জন্য অশােক দিন্দাকে দলে রাখা সম্ভব হচ্ছে না। তার জায়গায় নেওয়া হয়েছে আকাশদীপকে।

অশােক দিন্দাকে নিয়ে কিছুতেই বিতর্ক শেষ হচ্ছে না। এর আগেও ড্রেসিং রুমে অশােক ২০০৯ সালে রণদেব বসুর সঙ্গে কথা কাটাকাটির শেষে হাতাহাতিতে জড়িয়ে গিয়েছিলেন। তখনও রণদেব বসুকে অকথ্য কথা বলতে তিনি দ্বিধা করেননি। এবারেও এমন পরিস্থিতির মধ্যে শিকার হতে হল অশােক দিন্দাকে। অবশ্য এই ব্যাপারটি সিএবি’র পক্ষ থেকে সরকারিভাবে কিছু না বলা হলেও, টিম ম্যানেজমেন্ট বলেই দিয়েছে অশােকের আচরণ কখনই গ্রহণ করা সম্ভব নয়। নিজেকে সংযত করতে না পারলে দলের সংহতিতে চিড় ধরবে। অশােক বাদ যাওয়াতে দলের ওপরে কোনও প্রভাব পড়বে না।

তবে ড্রেসিং রুমে কি হয়েছিল তা স্পষ্ট করে সেইভাবে কেউ প্রকাশ না করলেও বিশেষ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার অনুশীলন শেষে বাংলার ড্রেসিং রুমে পেসারদের নিয়ে যখন টিম মিটিংয়ে আলােচনায় বসেছিলেন বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ ও পেস বােলিং কোচ রণদীপ বস। তখন অধিনায়ক কেন বােলিং কোচের সঙ্গে কানে কানে কথা বলছেন তা নিয়ে অশােক দিন্দা প্রতিবাদ করেন। সেই সময়ে পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। দিন্দা যখন জানতে চান বিষটি কি, তখনই রণদেবের প্রতি আক্রোশ বেড়ে যায় এবং অশ্রাব্য ভাষায় কোচকে তিরস্কার করতে থাকেন।

তখন টিম ম্যানেজমেন্ট সেই সময়ে পরিস্থিতি সামাল দিলেও অশােক দিন্দাকে জানিয়ে দেওয়া হয় কোচের কাছে তাকে দুঃখ প্রকাশ করতে হবে। কিন্তু অশােক দুঃখ প্রকাশ করতে না চাইলে নির্বাচক মণ্ডলীর সদস্যরা দিন্দাকে বাদ দিয়েই দল গঠনের আগ্রহ প্রকাশ করেন। স্বাভাবিকভাবেই বুধবার খেলতে নামার আগে বাংলা দলে জটিলতা তৈরি হয়। তাই ষােলাে জনের পরিবর্তে পনেরাে জনের বাংলা দল ঘােষণা করা হয়।

বাদ দেওয়ার বিষয়টি নিয়ে অশােক দিন্দা মুখ খুলতে চাননি প্রকাশ্যে। তবে জানা গিয়েছে তিনি ক্ষমা চাইবেন না। দুঃখ প্রকাশও করবেন না। কী কারণে তাকে বাদ দেওয়া হয়েছে তা আগে জানাতে হবে। একথা জানার পরেই পরবর্তী পদক্ষেপ নিয়ে অশােক চিন্তা ভাবনা শুরু করবেন।

অন্যদিকে কোচ অরুণলাল এবিষয়ে কোনও কথা বলতে চাইছেন না। তাঁর অভিমত সিএবি ব্যাপারটি দেখভাল করবে। তবে ঘনিষ্ঠ মহল থেকে জানতে পারা গিয়েছে অশােক দিন্দাকে একটা কঠিন বার্তা দেওয়া উচিত। কখনই সীমা লঙ্ঘন করা উচিত নয়। অশােক দিন্দাকে যদি শাস্তি দেওয়া হয় সেক্ষেত্রেও বাংলা দলে একটা প্রভাব পড়তে পারে। তাই এখন দেখবার বিষয় সিএবি এব্যাপারে কী ভূমিকা নেয়।