কোয়ারেন্টাইনে থাকতে হবে অ্যাথলিটদের, চারদিন অন্তর হবে কোভিড পরীক্ষা

টোকিও অলিম্পিকের আসর বসবে কিনা চলতি বছরে তা নিয়ে যথেষ্ট ধোঁয়াশা তৈরি হয়েছিল অতীতে। তবে ধোঁয়াশা ও অলিম্পিকের উপর যে কালাে মেঘ ঘােরা ফেরা করছিল।

Written by SNS Delhi | February 11, 2021 5:23 pm

টোকিও অলিম্পিক (Photo: iStock)

করােনাকালীন সময়ের মধ্যে টোকিও অলিম্পিকের আসর বসবে কিনা চলতি বছরে তা নিয়ে যথেষ্ট ধোঁয়াশা তৈরি হয়েছিল অতীতে। তবে ধোঁয়াশা ও অলিম্পিকের উপর যে কালাে মেঘ ঘােরা ফেরা করছিল। তা সরে গিয়ে এখন সুর্যের পর্যাপ্ত বিকিরণে জ্বল জ্বল করছে চারিদিক।

বহু অপেক্ষিত টোকিও অলিম্পিক শুরু হতে চলেছে ২৩ জুলাই থেকে। সবচেয়ে বড় প্রতিযােগিতা শুরু হওয়ার আগে স্বস্তি পেলেন। অংশগ্রহণকারী প্রতিটা দেশের অ্যাথলিটরা। কারণ এখন করােনার জন্য বিদেশ সফর করলেই বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে প্রত্যেককে।

যা আমরা ক্রিকেট খেলােয়াড়দের সঙ্গে হতে দেখছি। এবং করােনার জন্য কোয়ারেন্টাইন পর্ব বাধ্যতামূলক করা হয়েছে। তবে অলিম্পিকে খেলতে নামার আগে অংশগ্রহণকারী অ্যাথলিটদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। এটাই একটা স্বস্তির খবর।

তবে হ্যাঁ, প্রতিযােগিতা যতদিন চলবে অংশগ্রহণকারী অ্যাথলিটদের চারদিন অন্তর করােনা পরীক্ষা করা হবে বলে জানানাে হয়েছে। জাপান সরকারের তরফে একটি ৩৩ পাতার নিয়মলিপি প্রকাশ করা হয়েছে।

যেখানে লেখা রয়েছে আসন্ন অলিম্পিকে কোয়ারেন্টাইন পর্ব না থাকলেও, চারদিন অন্তর করােনা পরীক্ষা করা হবে প্রতিযােগিদের। তবে তাদের দেশ ও গেমস ভিলেজে ঢােকার আগে করােনা পরীক্ষা বাধ্যতামূলক।

প্রত্যেককে চারদিন অন্তর করােনা পরীক্ষা করাতেই হবে। অলিম্পিকের সঙ্গে জড়িত থাকা কোনও ব্যক্তি বাস বা ট্রেনে যাতায়াত করতে পারবেন না। এছাড়া খেলার শেষে কেউ কারাের সঙ্গে করমর্দন করতে পারবেন না।

পুরােপুরি শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এই কঠিন সময়ে স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে।